চলে গেলেন প্রখ্যাত কণ্ঠ অভিনেতা কেভিন কনরয়

3

মারা গেছেন প্রখ্যাত কণ্ঠ অভিনেতা কেভিন কনরয়। ‘ব্যাটম্যান : দ্য অ্যানিমেটেড সিরিজ’-এ ব্যাটম্যানের চরিত্রে কণ্ঠ প্রদানের জন্য তিনি বিখ্যাত ছিলেন। তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। প্রযোজক ওয়ার্নার ব্রাদার্স গত শুক্রবার তাঁর মৃত্যুর খবরটি জানিয়েছেন। ১৯৯২-৯৬ সাল পর্যন্ত প্রশংসিত অ্যানিমেটেড সিরিজে ব্যাটম্যানের কণ্ঠস্বর ছিলেন কনরয়। ব্যাটম্যানের প্রায় একচেটিয়া অ্যানিমেটেড ভয়েস হিসেবে কাজ করেছেন তিনি। প্রায় ১৫টি চলচ্চিত্র ও ৪০০টি টেলিভিশন পর্ব এবং ‘ব্যাটম্যান : আরখাম’, ‘ইনজাস্টিস’ ফ্র্যাঞ্চাইজিসহ দুই ডজন ভিডিও গেমেও ব্যাটম্যানের হয়ে কণ্ঠ দিয়েছেন কনরয়। এই গুণী তারকার মৃত্যুতে অ্যানিমেটেড প্রযোজক পল ডিনি বলেন, ‘কেভিন সর্বত্র তাঁর সঙ্গে আলো নিয়ে এসেছিলেন। রেকর্ডিং বুথ থেকে তাঁর ব্যক্তিগত ও মানবিক কার্যক্রম, সমস্ত কিছুতেই তিনি ছিলেন অনন্য। দীর্ঘ সময়কাল ধরে ব্যাটম্যান ভক্তদের একটি দারুণ জগৎ উপহার দিয়েছেন তিনি।

তিনি একজন প্রকৃত নায়ক। ’ কেভিন কনরয় ১৯৫৫ সালে নিউ ইয়র্কের ওয়েস্টবারিতে জন্মগ্রহণ করেন এবং কানেক্টিকাটের ওয়েস্টপোর্টে বেড়ে ওঠেন। কনরয় প্রশিক্ষিত থিয়েটার অভিনেতা হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন। স্নাতক শেষ করার পর তিনি জন হাউসম্যানের অ্যাক্টিং কম্পানির সাথে কাজ করেন। তিনি পাবলিক থিয়েটারে ‘এ মিডসামার নাইটস ড্রিম’ এবং ব্রডওয়েতে ‘ইস্টার্ন স্ট্যান্ডার্ড’-এ অভিনয় করেছিলেন। ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোর ওল্ড গ্লোব থিয়েটারে তিনি ‘হ্যামলেট’-এ অভিনয় করেছিলেন।

কমিকসে কোনো ব্যাকগ্রাউন্ড ছাড়াই ভয়েস অ্যাক্টিংয়ে একজন নবীন শিল্পী হিসেবে কাজ শুরু করেছিলেন কনরয়। এর পরের গল্প সবারই জানা। ব্যাটম্যান হিসেবে কনরয় এক নতুন ইতিহাস সৃষ্টি করেন। ‘চিয়ার্স’, ‘ট্যুর অব ডিউটি’ এবং ‘রফি ব্রাউন’-এর মতো একাধিক সিরিজে কাজ করেছেন কনরয়। তবে ব্রুস ওয়েন হয়েই চিরকাল ভক্তদের মাঝে বেঁচে থাকবেন এই কিংবদন্তি কণ্ঠশিল্পী। সূত্র : দ্য গার্ডিয়ান