চলছে আমন ধান কাটার ধুম গড় ফলন ১৭-১৮ মণ

15

চাঁপাইনবাবগঞ্জের বিস্তীর্ণ মাঠজুড়ে চলছে রোপা আমন ধান কাটা ও মাড়াই। ব্যস্ত দিন পার করছেন জেলার কৃষকরা। এখন পর্যন্ত ৮৭ শতাংশ ধান কাটা হয়েছে। প্রতি বিঘায় গড় ফলন হচ্ছে ১৭ থেকে ১৮ মণ।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার জেলার পাঁচ উপজেলায় ৫৩ হাজার ৫৫০ হেক্টর জমিতে রোপা আমন আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হলেও তা ছাড়িয়ে আবাদ হয় ৫৩ হাজার ৯৪০ হেক্টর।
নাচোলের কৃষ্ণপুর গ্রামের কৃষক মনিরুল ইসলাম বলেন- সময়মতো বৃষ্টি না হওয়ায় এ বছর ভালো ফলন হবে না। তিনি চলতি মৌসুমে ৮ বিঘা জমিতে ৫১ ধানের আবাদ করেছেন। গতবছর বিঘাপ্রতি গড় ফলন ২২ মণ হয়েছিল। এবছর ১৮-১৯ হতে পারে বলে তিনি আশা করছেন। সার কীটনাশক সেচ ও অন্যান্য খরচসহ বিঘাপ্রতি আনুমানিক ৮ হাজার টাকা খরচ হয়েছে বলেও তিনি জানান।
জগদইল গ্রামের কৃষক স্বপন জানান, ৬ বিঘা চাষাবাদ করেছি। গত বছরের মতোই এবারো ভালো ফলন হবে বলে আশা করছি।
নেজামপুরের কৃষক মো. সিটু জানান, গতবারের চেয়ে এবছর ধানের ফলন ভালো হবে বলে ধারণা করছি।
এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার সলেহ্ আকরাম ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুন নূর বলেন, এবছর প্রথমে অনাবৃষ্টি ও শেষে বৃষ্টি বেশি হওয়ায় গতবছরের তুলনায় ধানের ফলন কিছুটা কম হবে বলে ধারণা করা হচ্ছে। চলতি মৌসুমে নাচোলে ২২ হাজার ২০৫ হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদ হয়েছে। আমরা সবসময় কৃষকদের পরামর্শ দিয়ে এসেছি। ক্ষেতের ধানের অবস্থা ভালো রয়েছে। উৎপাদন গড় ফলন ১৭ থেকে ১৮ মণ হবে বলে ধারণা করছি।