চরপাঁকাতে গরু ছাগল হাঁসের টিকা প্রদান প্রয়াসের

13

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চরপাঁকা ইউনিয়নে গরু, ছাগল ও হাঁসের টিকা প্রদান ও সদস্যদের মধ্যে গাছের চারা বিতরণ করা হয়েছে। মঙ্গলবার এসব টিকা ও গাছের চারা বিতরণ করা হয়।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহযোগিতায় লিফট চর জমি বন্ধক কর্মসূচির আওতায় এসব কার্যক্রম পরিচালনা করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।
প্রয়াসের ইউনিট-৩৮ চরপাঁকায় ৫৬০টি গরুকে ক্ষুরা রোগের, ৮৫৫টি ছাগলকে পিপিআর, ১০৫০টি মুরগিকে বিসিআরডিভি এবং আরডিভি, ৩৭০টি হাঁসকে ডাক প্লেগ টিকা প্রদান করা হয়েছে। এছাড়াও প্রত্যেক সদস্যকে কৃমিনাশক ট্যাবলেট প্রদান করা হয়।
পাশাপাশি ১ হাজার ২০০ জনকে গাছের চারা প্রদান করা হয়। এর মধ্যে ৩০০ জনকে পেয়ারা, ৩০০ জনকে বলসুন্দরি, ৩০০ জনকে লেবু এবং ৩০০ জনকে পেঁপে গাছের চারা দেয়া হ। সেই সাথে ১০০ জন খামারিকে কৃত্রিম প্রজননের আওতায় এনে মোট ১০০টি গাভীকে কৃত্রিম প্রজননের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এই সময় উপস্থিত ছিলেনÑ লিফট চর জমি বন্ধক কর্মসূচির প্রজেক্ট ম্যানেজার ডা. রাজিন বিন রেজাউল, কারিগরি কর্মকর্তা ডা. মাহমুদুল হাসান, ইউনিট-৩৮ ব্যবস্থাপক নাঈমুল ইসলাম, প্রোগ্রাম অফিসার টেকনিক্যাল শাফিউল ইসলাম এবং লিফট প্রকল্পের খামার ব্যাবস্থাপক জামাল উদ্দিন।
অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল দৈনিক গৌড় বাংলা ও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম।