চমক দেখিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে উগান্ডা

3

আরেকটি বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হচ্ছে জিম্বাবুয়ের! টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফ্রিকা অঞ্চলের বাছাইয়ে টেস্ট খেলুড়ে দেশটিকে পেছনে ফেলে চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে উগান্ডা। বাছাই পর্বে কোনো কোনো দলের এখনও এক রাউন্ড করে বাকি। কিন্তু এরই মধ্েয ঠিক হয়ে গেছে নামিবিয়া ও উগান্ডার সেরা দুইয়ে থাকা। জিম্বাবুয়েকে হারানো এই দুলই খেলবে ২০২৪ সালের ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র আসরে। দুটি ম্যাচ হেরে যাওয়ায় ভাগ্য নিজেদের হাতে ছিল না জিম্বাবুয়ের। তাদের তাকিয়ে থাকতে হতো উগান্ডার হারের দিকে। কিন্তু রুয়ান্ডাকে উড়িয়ে দিয়ে সিকান্দার রাজার দলের ধরা ছোঁয়ার বাইরে চলে গেছে তারা।

রুয়ান্ডাকে ১৯তম ওভারে ¯্রফে ৬৫ রানে গুটিয়ে দেওয়ার পর কেবল ৮.১ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় উগান্ডা। ৬ ম্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে উঠে এসেছে দলটি। টানা ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নামিবিয়া। সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে ছিল না জিম্বাবুয়ে। স্বাভাবিকভাবেই তারা নেই ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতেও। এবার ছিটকে গেল আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। বাছাই পর্বে রাজাদের সর্বোচ্চ পয়েন্ট হতে পারে ৮। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে আসরে অংশ নেবে ২০ দল। ১৮ দলের জায়গা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র, ২০২২ বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা এবং র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশ জায়গা পায় মূল আসরে। ইউরোপিয়ান অঞ্চলের বাছাই পেরিয়ে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড, পূর্ব এশিয়া প্যাসিফিক থেকে পাপুয়া নিউ গিনি, আমেরিকা থেকে কানাডা, এশিয়া থেকে নেপাল ও ওমান জায়গা করে নেয় মূল পর্বে। বিশ্বকাপে ২০ দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল যাবে সুপার এইটে। সেখানে দলগুলো খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে সেমি-ফাইনালে।