চকপাড়া সীমান্তে কোটি টাকার ইয়াবা জব্দ বিজিবির : কিরণগঞ্জে হেরোইন উদ্ধার

14

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চকপাড়া ও কিরণগঞ্জ সীমান্তে পৃথক অভিযান চালিয়েছে ৫৯ বিজিবির রহনপুর ব্যাটালিয়নের সদস্যরা। অভিযানে চকপাড়া সীমান্ত এলাকায় কোটি টাকার ইয়াবা জব্দ করা হয়। জব্দকৃত ইয়াবার পরিমাণ ৩৫ হাজার পিস। অন্যদিকে কিরণগঞ্জ সীমান্ত এলাকা থেকে ১৫৩ গ্রাম হেরোইন উদ্ধার করেন বিজিবি সদস্যরা। বৃহস্পতিবার রাতে অভিযান দুটি চালানো হয়। বিজিবির পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বিজিবি জানায়, বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে নিজস্ব তথ্যের ভিত্তিতে রহনপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. আমীর হোসেন মোল্লার নেতৃত্বে একটি বিশেষ টহল দল চকপাড়া বিওপির দায়িত্বপূর্ণ এলাকার সীমান্ত পিলার ১৮৪ মেইন হতে আনুমানিক ২০ গজ বাংলাদেশের অভ্যন্তরে টহল চলাকালীন নলডুবরী নামক স্থানে দুজন চোরাকারবারিকে দেখতে পায়। এ সময়ে টহল দল তাদেরকে ধাওয়া করলে তারা ২টি ব্যাগ ফেলে দৌড়ে ভারতের দিকে পালিয়ে যায়। পরবর্তীতে টহল দল ওই স্থান তল্লাশি করে ফেলে যাওয়া ব্যাগ হতে ৩৫ হাজার পিস ইয়াবা জব্দ করে। জব্দকৃত ইয়াবার মূল্য প্রায় ১ কোটি ৫ লাখ টাকা। জব্দকৃত ইয়াবার ব্যাপারে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ প্রক্রিয়াধীন বলে ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
অন্যদিকে নিজস্ব তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার সাড়ে ১২টায় কিরণগঞ্জ বিওপির নায়েব সুবেদার মো. ফজলুল হকের নেতৃত্বে টহল দল বিওপির দায়িত্বপূর্ণ এলাকার সীমান্ত পিলার ১৭৭ মেইন হতে আনুমানিক ১ কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে কালিগঞ্জ লজিবটোলা নামক স্থানে অভিযান পরিচালনা করে। এ সময় টহল দল মালিকবিহীন ১৫৩ গ্রাম হেরোইন উদ্ধার করে। উদ্ধারকৃত হেরোইনের বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ প্রক্রিয়াধীন।
দুটি অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন ৫৯ বিজিবির রহনপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. আমীর হোসেন মোল্লা। তিনি বলেন, ভারতীয় চোরাকারবারিরা যাতে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করতে না পারে, সেই লক্ষে সীমান্তে টহল ব্যবস্থা জোরদার করা হয়েছে এবং ব্যাটালিয়ন সদর দপ্তর হতে বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে।