ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় সরকারের ব্যাপক প্রস্তুতি : ত্রাণ প্রতিমন্ত্রী

11

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় সরকার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে। উপকূলীয় জেলা-উপজেলায় কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। এসব উপকূলীয় জেলা-উপজেলায় এ বিষয়ে সতর্কতামূলক প্রচারণা কার্যক্রম জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।
প্রতিমন্ত্রী শনিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত ‘ঘূর্ণিঝড় বুলবুল’ মোকাবিলায় আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, এরই মধ্যে উপকূলীয় ৭টি জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পটুয়খালী, ভোলা এবং পিরোজপুরে ২ হাজার করে মোট ১৪ হাজার শুকনো খাবারের প্যাকেট এবং নগদ ১০ লাখ টাকা করে মোট ৭০ লাখ টাকা, ২০০ মেট্রিক টন করে ১ হাজার ৪০০ মেট্রিক টন চাল এবং নোয়াখালী, লক্ষ¥ীপুর, ফেনী, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজারে ৫ লাখ করে মোট ৩০ লাখ টাকা, ১০০ মেট্রিক টন করে মোট ৬০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, ভোলা ও বাগেরহাট এ ৯ জেলার প্রতিটিতে ১ লাখ টাকা করে গোখাদ্য এবং ১ লাখ টাকা করে শিশুখাদ্যের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। চাহিদা অনুযায়ী আরো বরাদ্দ দেয়া হবে।
তিনি বলেন, উপকূলীয় ১৩টি জেলায় ৭টি জোনের ৪১টি উপজেলার ৩৫০টি ইউনিয়নের ৩ হাজার ৬৮৪টি ইউনিটে সর্বমোট ৫৫ হাজার ৫১৫ জন স্বেচ্ছাসেবকের মাধ্যমে ঘূর্ণিঝড়ের আগাম সতর্ক বার্তা প্রচার করা হচ্ছে। সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারকে দুর্গম এলাকা থেকে জনগণকে আশ্রয়কেন্দ্রে নিতে নৌকা, ট্রলারসহ প্রয়োজনীয় যানবাহনের ব্যবস্থার নির্দেশনা দেয়া হয়েছে। বেড়িবাঁধ, ফসল, গবাদিপশু, মৎস্য সম্পদ ইত্যাদি ক্ষয়ক্ষতি রোধে সংশিষ্ট মন্ত্রণালয় / বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও অনুরোধ জানানো হয়েছে।