ঘূর্ণিঝড় ‘নিভার’ দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে

12

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ‘নিভার’ দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এ জন্য পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত দেশের সব সমুদ্রবন্দরকে সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় ‘নিভার’ প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
বুধবার আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, ঘূর্ণিঝড় ‘নিভার’ আরো ঘণীভূত হয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যেতে পারে। এটি আরো পশ্চিম দিকে এগিয়ে প্রবল ঘূর্ণিঝড় আকারে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। সতর্কবার্তায় বলা হয়, ঘূর্ণিঝড়টি ভোর ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৭২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের টানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি সাগর উত্তাল রয়েছে।