গোমস্তাপুরে বোরো ধান কাটার উদ্বোধন

24

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে সমলয় পদ্ধতিতে চাষাবাদকৃত জমিতে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে বোরো ধান কাটার উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে রহনপুর ইউনিয়নের নওদা মিশন ষাঁড়বুরুজ মাঠে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ধান কাটার উদ্বোধন করেন গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নূহ, উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফিরোজ আলী, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুর রাজ্জাক, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সিরাজুল ইসলাম, কৃষক সাইদুল ইসলাম, রফিকুলসহ উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা ও অন্য কৃষকরা।
উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার বলেন, উপজেলার রহনপুর ইউনিয়নের নওদা মিশন ষাঁড়বুরুজ এলাকায় ৫৪ জন কৃষককে নিয়ে ৫০ একর জমিতে প্রথমবারের মতো সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষাবাদ করা হয়েছে। ওই জমিতে প্রদর্শনী হিসেবে উচ্চ ফলনশীল জাত এসএল ৮-এইচ রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে রোপণ করা হয়। কম্বাইন হারভেস্টরের মাধ্যমে তা কাটা হবে। তারা আশা করছেন বাম্পার ফলন হবে।
কৃষি ক্ষেত্রে শ্রমিক সংকট মোকাবিলা ও কৃষিযন্ত্র ব্যবহারের লক্ষে কৃষকদের উদ্বুদ্ধকরণের জন্য বর্তমান কৃষিবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ধরনের উদ্যোগকে স্বাগত জানান অন্য অতিথিরা।