গোমস্তাপুরে বাল্যবিয়ে ও ডেঙ্গু প্রতিরোধে মতবিনিময়

8

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের চৌডালায় বাল্যবিয়ে ও ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থী ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে উপজেলার চৌডালা জোহুর আহমেদ মিয়া কলেজে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
ইউনিসেফ ও ইউএসএইড’র সহযোগিতায় গোমস্তাপুর উপজেলা প্রশাসন এ সভার আয়োজন করে। মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) দেবেন্দ্র নাথ উরাঁও। বিশেষ অতিথি ছিলেন- গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা, চৌডালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়া হাবিব।
চৌডালা জোহুর আহমেদ মিয়া কলেজের অধ্যক্ষ মোহা. কামরুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- জেলা রোভার সম্পাদক মো. সাইফুল ইসলাম, সমাজসেবক আনসারুল হক। শুভেচ্ছা বক্তব্য দেন- জেলা রোভারের যুগ্ম সম্পাদক মো. জাহাঙ্গীর আলম।
মতবিনিময় সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাল্যবিয়ে আমাদের সমাজের জন্য একটি অভিশাপ। বাল্যবিয়ের কারণগুলোর মধ্যে রয়েছে প্রধানত দরিদ্রতা, যৌতুক, সামাজিক প্রথা ও সামাজিক চাপ, অঞ্চলভিত্তিক রীতি, অবিবাহিত থাকার শঙ্কা, নিরক্ষরতা এবং মেয়েদের উপার্জনে অক্ষম ভাবা। এসব বিষয়গুলো আমাদের কাটিয়ে উঠে বাল্যবিয়ে রোধ করতে হবে। এজন্য নারী-পুরুষ উভয়েরই সচেতন হতে হবে।
দেবেন্দ্র নাথ উরাঁও বলেন, বর্তমানে আমাদের সমাজে ডেঙ্গু দিন দিন বেড়ে চলছে। ডেঙ্গু প্রতিরোধে আমাদের নিজেদের সচেতন থাকতে হবে। বাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।
মতবিনিময় সভায় উপস্থিত অভিভাবক ও ছাত্র-ছাত্রীরা বাল্যবিয়েকে না বলেন।