গোমস্তাপুরে আশ্বিনা আম বিক্রি প্রতি কেজি ৭৫০ টাকা

49

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার শিবনগরে নাবী আশ্বিনা প্রকৃতির একটি গাছ থেকে ১২০ কেজি আম সংগ্রহ করা হয়েছে। যা ৭৫০ টাকা কেজি দরে বিক্রি করা হয়। বছর ব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উণœয়ন প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টার আম পরিচিতিকরণ ও সম্প্রসারণের লক্ষে কৃষক উদ্বুদ্ধকরণ ভ্রমণের আয়োজন করে। মঙ্গলবার আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, হর্টিকালচার উইংয়ের পরিচালক, মো. মিজানুর রহমান, ন্যাশনাল কনসালটেন্ট মো. এনামুল হক, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা, চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক ড. সাইফুর রহমান, উদ্যান প্রশিক্ষণ কর্মকর্তা জহুরুল ইসলাম, গোমস্তাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন প্রমূখ।
চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক ড. সাইফুর রহমান জানান, শিবনগর গ্রামের আম চাষী মো. আজাদের ৮ বছর বয়সী একটি আশ্বিনা আমের গাছে গত ৩ বছর থেকে এপ্রিল ও মে মাসে মুকুল আসে। মঙ্গলবার ১২০ কেজি আম সংগ্রহ করা হয়, ৭৫০ টাকা কেজি দরে বিক্রিও করা হয়েছে। তিনি বলেন, আগামীতে যদি এ বৈশিষ্ট্য বজায় থাকে তাহলে এটা হবে চাঁপাইনবাবগঞ্জের জন্য দারুণ খবর। অসময়ে ফলের চাহিদা পুরণের পাশাপাশি পুষ্টিরও চাহিদা পুরণ হবে।
উদ্যান প্রশিক্ষণ কর্মকর্তা জহুরুল ইসলাম জানান, অসময়ে আম উৎপাদনে পোকামাকড় রোগবালাই বেশি হয়, তাই চাইনা থেকে আমদানি করা ব্যাগ ব্যবহার করে মো. আজাদের ওই গাছে আম উৎপাদন করা হয়।