গোবরাতলায় বাউ চিকেনের বাচ্চা বিতরণ

16

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলায় ১৫ জন খামারির মাঝে ২ হাজার ৭৬০ টি বাউ চিকেনের (মুরগি) বাচ্চা বিতরণ করেছে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। খামারিরা ছিলেন গোবরাতলা শাখার আওতায় ৮ জন, ফতেপুর শাখার ৫ জন এবং নাচোল শাখার ২জন খামারি রয়েছেন। তাদের প্রত্যেককে ১৫০ টি করে মোট ২ হাজার ২৫০টি এবং ৫ জন খামারিকে অতিরিক্ত চাহিদা মোতাবেক আরো ৫১০টি বাচ্চা প্রদান করা হয়।
এছাড়া খামারিদের জীবাণুনাশক, পাখিতাড়ুয়া ইত্যাদি শীঘ্রই প্রদান করা হবে বলে জানানো হয়। সংস্থার পক্ষ থেকে কারিগরি সহায়তা নিয়মিত প্রদান অব্যাহত থাকবে।
সংস্থাটির কর্মসূচি ব্যবস্থাপক ও এই প্রকল্পের ফোকাল পার্সন ফারুক আহমেদ বলেন-মুরগি খামারিদের সঠিক জীব নিরাপত্তা নিশ্চিত করে মাচায় মুরগি পালনের জন্য উৎসাহিত করার লক্ষে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন-প্রয়াসের এইসব খামারিদের এই প্রদর্শনী দেখে অন্য খামারিরা উৎসাহিত হবে। ফারুক আহমেদ আরো বলেন-বাউ চিকেন হচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি উদ্ভাবনী। এ মুরগির বিশেষত্ব হচ্ছে মাত্র ৪৫ দিনে ১ কেজি থেকে ১৫ কেজি ওজন হয়ে থাকে এবং বাজার মূল্য সোনালী মুরগির সমপরিমাণ। মাংসও বেশ সুস্বাদু।
বাউ চিকেনের বাচ্চা বিতরণকালে উপস্থিত ছিলেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কর্মসূচি ব্যবস্থাপক ও সমন্বিত কৃষি ইউনিটের ফোকাল পার্সন ফারুক আহমেদ, কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মাহমুদুল হাসান, মৎস্য কর্মকর্তা আব্দুর রাজ্জাক, সহকারী মৎস্য কর্মকর্তা আব্দুল্লাহ আল ইমাম, সহকারী কৃষি কর্মকর্তা রুহুল আমিন, কারিগরি কর্মকর্তা জাহাঙ্গীর আলমসহ অন্যরা।
প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সমন্বিত কৃষি ইউনিটের প্রাণিসম্পদ খাতের আওতায় এই কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ।