গোবরাতলায় পুকুরে মাছ চাষ ব্যবস্থাপনা ও পুকুর পাড়ে সবজি চাষ বিষয়ক ২ দিনের প্রশিক্ষণ শুরু

152

DSC07367 (Small)
চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার গোবরাতলায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির উদ্যোগে পুকুরে মাছ চাষ ব্যবস্থাপনা ও পুকুর পাড়ে সবজি চাষ বিষয়ক ২ দিনের প্রশিক্ষণ শুরু হয়েছে। গতকাল বুধবার এই প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। পল্লী-কর্ম-সহায়ক ফাউ-েশন (পিকেএসএফ) এর সহায়তায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি’র ইউনিট-১ গোবরাতলার কৃষি ইউনিট (মৎস্য খাত) এর আওতায় এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। প্রয়াসের পরিচালক মোহা. শাহ আজাদ ইকবালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মো. শামসুল আলম শাহ। এছাড়াও উপস্থিত ছিলেন প্রয়াসের কৃষি ইউনিট ও প্রাণিসম্পদ ইউনিটের ফোকাল পার্সন ফারুক আহমেদ, ইউনিট ব্যবস্থাপক বাসার উদ্দীন, মৎস্য কর্মকর্তা লাহু মিয়া এবং কৃষি কর্মকর্তা কৃষিবিদ আতাউর রহমানসহ বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মীগণ।
প্রধান অতিথির বক্তব্যে জেলা মৎস্য কর্মকর্তা শামসুল আলম শাহ বলেন, বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষ করলে অধিক লাভবান হওয়া সম্ভব। মাছ চাষ করলে লাভ হবে এটা ঠিক কিন্তু লাভের পরিমাণ যেন কমপক্ষে বিনিয়োগের তিনগুণ হয়। ধান চাষ কিংবা অন্যান্য ফসল চাষে উৎপাদনের সীমাবদ্ধতা রয়েছে, কিন্তু মাছ চাষে উৎপাদনের যেমন সীমাবদ্ধতা নেই, তেমন লাভেরও সীমাবদ্ধতা নেই। সুতরাং আধুনিক বিজ্ঞানসম্মত প্রযুক্তির প্রসার ঘটিয়ে অল্প জায়গায় এবং অল্প খরচে অধিক মাছ উৎপাদন করা যায়। নিজেদের প্রয়োজন মিটিয়ে এখানে উৎপাদিত মাছ বিদেশে রপ্তানি করার আহবান জানান তিনি।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে শাহ আজাদ ইকবাল বলেন, প্রয়াস কমিউনিটির মানুষের ভাগ্য উন্নয়নে বিভিন্ন ইস্যুভিত্তিক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। কৃষি ইউনিটের মৎস্য খাতের আওতায় দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ প্রদান, প্রযুক্তির বিস্তার ঘটাতে প্রদর্শনী স্থাপন, পুকুর পরিচর্যা ও মাছ চাষ ব্যবস্থাপনার জন্য মৎস্য কর্মকর্তার মাধ্যমে নিয়মিত সেবা প্রদান ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। শুধু মাছ চাষ করলেই হবে না, বাজারজাত করার উদ্যোগও গ্রহণ করতে হবে। তিনি সকলের উন্নতি কামনা করে।
কৃষি ইউনিট ও প্রাণিসম্পদ ইউনিটের ফোকাল পার্সন মোঃ ফারুক আহমেদ বলেন, চাঁপাইনবাবগঞ্জের গোবরাতলা ও বালিয়াডাঙ্গা ইউনিয়ন দিয়ে বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে প্রয়াসের উৎপত্তি। প্রয়াস পর্যায়ক্রমিকভাবে কল্পনায় আঁকা স্বপ্ন বাস্তবায়ন করে আসছে। যার ফলাফল স্বরূপ কৃষি ইউনিট, প্রাণিসম্পদ ইউনিট সহ বহুমুখী উন্নয়নমূলক কর্মসূচীর বাস্তবায়ন। তিনি আরও বলেন, মৎস্য চাষে আধুনিক প্রযুক্তির প্রসার ঘটাতে হবে এবং বাণিজ্যিকভাবে মৎস্য চাষ করতে হবে।
অনুষ্ঠানে সংস্থার পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন গোবরাতলা ইউনিটের ব্যবস্থাপক বাসার উদ্দীন। তিনি গতানুগতিক পদ্ধতিতে মৎস্য চাষ থেকে বের হয়ে আধুনিক পদ্ধতিতে লাভজনক মৎস্য চাষের আহবান জানান। বক্তারা মাছ চাষের পাশাপাশি পুকুপাড়ে সবজি চাষের আহবান জানান। প্রশিক্ষণে ২৫ জন মাছ চাষী অংশগ্রহণ করছেন।