গাড়ি কিনে জরিমানার মুখে বিজয়

4

তামিল সিনেমার দর্শকপ্রিয় অভিনেতা থালাপাতি বিজয়। অভিনয় ক্যারিয়ারে অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন তিনি। কাজের পাশাপাশি ব্যক্তিগত কাজ নিয়েও মাঝে মধ্যে আলোচনায় উঠে আসেন বিজয়। এবার পুরোনো বিতর্কের কারণে ফের সমালোচনার মুখে পড়েছেন বিজয়। টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ২০০৫ সালে বিলাসবহুল একটি গাড়ি কেনেন ভারতের দক্ষিণী সিনেমার অভিনেতা থালাপাতি বিজয়। ৬৩ লাখ রুপিতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে গাড়িটি ইমপোর্ট করেন এই অভিনেতা।

পরে তামিল নাড়ুর বাণিজ্যিক কর বিভাগ গাড়িটি ইমপোর্ট বাবদ কর পরিশোধের নির্দেশ দেয়। পরে কর মওকুফ চেয়ে মাদ্রাজ আদালতে বিজয়ের পক্ষে একটি মামলা দায়ের করা হয়। পরবর্তীতে আদালতের নির্দেশে ৭ লাখ ৯৮ হাজার ৭৫ রুপি কর পরিশোধ করেন বিজয়। এটি ২০২১ সালের সেপ্টেম্বরের ঘটনা। কিন্তু একই বছরের ডিসেম্বরে তামিল নাড়ুর বাণিজ্যিক কর বিভাগ বিজয়কে ৩০ লাখ ২৩ হাজার ৬০৯ রুপি জরিমানা করেন। ২০০৫ থেকে ২০২১ সাল পর্যন্ত কর না দেওয়ার কারণে এই জরিমানা করে কর বিভাগ।

এরপর বিজয়ের পক্ষ থেকে পিটিশন দায়ের করা হয়। সোমবার (১৪ মার্চ) ছিল এর শুনানি। তারপর বিষয়টি নেটদুনিয়ায় চলছে সমালোচনা। অনেকের প্রশ্নÑবিজয়ের মতো তারকা কীভাবে কর ফাঁকি দেন! এ বিষয়ে বিজয়ের আইনজীবী সংবাদমাধ্যমটিকে বলেন, ‘বাণিজ্যিক কর বিভাগ ২% হারে জরিমানা করতে পারে। কিন্তু তারা ৪০০% হারে জরিমানা করেছে।

কোর্টে প্রতিষ্ঠানটি আদালতকে অনুরোধ করেছে, বিলম্বিত কর যাতে পরিশোধ করেন বিজয় এবং তারপর আদালত যেন মামলাটি খারিজ করে দেন।’ বিজয়ের পরবর্তী সিনেমা ‘বিস্ট’। এতে তার বিপরীতে অভিনয় করেছেন পূজা হেগড়ে। এছাড়াও অভিনয় করেছেনÑভিটিভি গণেষ, অপর্ণা দাস, যোগী বাবু, লিলিপুট ফারুকী, অঙ্কুর অজিত প্রমুখ। সান পিকচার্সের ব্যানারে নির্মিত হচ্ছে তামিল ভাষার অ্যাকশন-ড্রামা ঘরানার এই সিনেমা। নেলসন পরিচালিত এ সিনেমা আগামী ১৪ এপ্রিল মুক্তির কথা রয়েছে।