গান বাংলায় স্বস্তিকা

3

কেন এলেন স্বস্তিকা? বাংলাদেশের রঙিন পর্দাকে আরও রঙিন করতে? নাকি অন্য কিছু? পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেত্রী স্বস্তিকা মুখার্জী এসেছেন বাংলাদেশে। গত শনিবার গানবাংলা টেলিভিশন ও টিএম নেটওয়ার্কের হেড কোয়ার্ডটারে এসে উপস্থিত হন ‘তাসের ঘর’খ্যাত নায়িকা। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও সংগীত পরিচালক তাপসের সঙ্গে পিয়ানোতে তাল মিলিয়ে গাইলেন আড্ডা দিলেন গভীর রাত অব্দি।

তাপসের ফেসবুক ওয়ালে ধরাও পড়লো তাদের আড্ডার একটু মুহূর্ত। স্বস্তিকা গাইছেন রবীন্দ্রনাথের, ‘না নাগো না, ভাবনা করো না, যদিবা নীশি যায়, যাবো না, যাবো না’ গানটি। যারা জানেন না স্বস্তিকা গাইতেও জানেন তাদের জন্য রহস্যই থাকুক। এটুকু তথ্য জুড়ে দেয়াই যায়, হিন্দুস্থান রেকর্ডসের জন্য রবীন্দ্রনাথের একাধিক গান কণ্ঠে তুলেছিলেন স্বস্তিকা। গেয়েছেন কিছু চলচ্চিত্রেও। তবে কি গাইতে এলেন স্বস্তিকা? তাপসের সঙ্গে সুরে মগ্ন মুহূর্তটি দেখে তেমনটা মনে হতেই পারে কারো কারো।

তবে টিএম নেটওয়ার্ক সূত্র জানায়, মূলত জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক তাপসের সঙ্গে গান ও চলচ্চিত্র নিয়ে আন্তরিক আলাপ-আড্ডায় এসেছিলেন স্বস্তিকা। কথা হয়েছে দুই বাংলার সংগীত ও চলচ্চিত্রশিল্পের মেলবন্ধন নিয়ে। এদিকে, এমন সময় স্বস্তিকা ঢাকায় এলেন যখন কলকাতা থেকে বেনারশী শাড়ি পরে হাতে গিটার ও রঙিন মাইক হাতে পশ্চিমবঙ্গের আরেক জনপ্রিয় অভিনেত্রী ও সাংসদ মিমি চক্রবর্তী ঘোষণা করলেন তার নতুন গান ‘ভাল্লাগছে না’ মুক্তির। যৌথ কথার মালায় তাপসের সুরে গানটি শিগগিরই প্রকাশিত হতে যাচ্ছে মিমির ইউটিউব চ্যানেলে।