গণিত প্রসঙ্গে যা বললেন জানভি

6

বলিউড অভিনেত্রী জানভি কাপুর। তার আরেক পরিচয় তিনি প্রযোজক বনি কাপুর ও প্রয়াত অভিনেত্রী শ্রীদেবীর মেয়ে। সম্প্রতি গণিত নিয়ে তার বক্তব্য সমালোচনার ঝড় তুলেছে। জানভির পরবর্তী সিনেমা ‘গুডলাক জেরি’। বর্তমানে এর প্রচার নিয়ে ব্যস্ত এই অভিনেত্রী। এর ধারাবাহিকতায় এক সাক্ষাৎকারে সিনেমাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন তিনি। ‘ধড়ক’ সিনেমাখ্যাত এই অভিনেত্রী জানান, ইতিহাস ও সাহিত্য তার সবচেয়ে পছন্দের বিষয়। অন্যদিকে, গণিত একদমই পছন্দ করেন না তিনি। কারণ গণিত নাকি মানুষকে প্রতিবন্ধী বানিয়ে ফেলে।

এই অভিনেত্রী বলেন, ‘আমি শুধু ইতিহাস ও সাহিত্য নিয়ে থাকি। এই দু’টিতে আমি খুব ভালো ফলও করেছি। একটা বিষয় একদমই মাথায় আসে না- এখন পর্যন্ত বীজগণিতের কোনো ব্যবহার করিনি, তাহলে এটা নিয়ে কেন মাথা খারাপ করেছি? মনে হয়, এটি কেন করেছি? অন্যদিকে ইতিহাস ও সাহিত্য মানুষকে সংস্কৃতিমনস্ক করে। গণিত মানুষকে প্রতিবন্ধী বানিয়ে ফেলে।’ তবে জানভির এই মন্তব্য নেটিজেনদের মোটেও পছন্দ হয়নি।

সমালোচনার পাশাপাশি তাকে নিয়ে অনেকে বিদ্রƒপও করেছেন। একজন লিখেছেন, ‘আর্যভট্ট থাকলে বলতেন: তোমার আইকিউ পরীক্ষা করার জন্যই শূন্য আবিষ্কার করেছি।’ অপর একজন লিখেছেন, ‘তার গণিত শিক্ষক রাগান্বিত হয়ে এটি দেখছেন।’ ‘ধড়ক’ সিনেমার মাধ্যমে ২০১৮ সালে বলিউডে পা রাখেন জানভি কাপুর। এরপর ‘রুহি’, ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল’, ‘ঘোস্ট স্টোরিজ’ সিনেমায় অভিনয় করেছেন। তার ‘গুডলাক জেরি’ সিনেমাটি ২৯ জুলাই মুক্তি পাবে।