‘খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা চাঁপাইনবাবগঞ্জ’

14

চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা খাদ্য অফিসের আয়োজনে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় জানানো হয় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১৮ লাখ ৩৫ হাজার ৫২৭ জন জনসংখ্যার জন্য বাৎসরিক খাদ্য (চাল ও গমের আটা) চাহিদা ২ লাখ ৬৩ হাজার ৫৫২ মেট্রিক টন। এর বিপরীতে ৩টি ধান থেকে চাল ও গমের আটা উৎপাদন হয় ৫ লাখ ৪৮ হাজার ১৭৯ মেট্রিক টন। এর মধ্যে চাল ৪ লাখ ৪৮ হাজার ২৭৫ মেট্রিক টন এবং আটা ৯৩ হাজার ৯০৪ মেট্রিক টন। চাল ও আটা মিলিয়ে উদ্বৃত্ত থাকে ২ লাখ ৮৪ হাজার ৬২৭ মেট্রিক টন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। সভাপতিত্ব করেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. পলাশ সরকার। সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও। আলোচনায় অংশগ্রহণ করেন, জেলা খাদ্য নিয়ন্ত্রক মাহমুদুল হাছান, কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক ড. বিমল কুমার প্রামানিক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুঞ্জের আলম মানিক। স্বাগত বক্তব্য দেন সদর উপজেলা কৃষি অফিসার কানিজ তাসনোভা।
এছাড়া জেলা প্রশাসন ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন করা হয়েছে।
ইঁদুর নিধনে বিশেষ ভূমিকা রাখায় মতি টুডু নামের এক কৃষককে নগদ ২ হাজার টাকা পুরস্কার হিসেবে দেন চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কৃষিবিদ রোকনুজ্জামান রোকন। এসময় জেলা প্রশাসক খ শ্রেণির গৃহ নির্মাণ কার্যক্রম শুরু হলে তাকে একটি গৃহ নির্মাণ করে দেয়ার ঘোষণা দেন।
গোমস্তাপুর প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষ্যে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  সোমবার সকালে শোভাযাত্রাটি উপজেলা চত্বর থেকে বের হয়ে রহনপুর শহর প্রদক্ষিন করে একই স্থানে এসে শেষ হয় । পরে উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। প্রধান অতিথির বক্তব্য দেন গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা। সভায় স্বাগত বক্তব্য দেন গোমস্তাপুর উপজেলার কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার। অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন। এ সময় উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী মাহবুবুল আলম, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারন কর্মকর্তা আব্দুর রাজ্জাক, উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সেরাজুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজমসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।