খাঁটি সরিষার তেল উৎপাদনের আহ্বান পিকেএসএফ কর্মকর্তার : দেবীনগরে কৃষকদের সঙ্গে মতবিনিময়

20

চাঁপাইনবাবগঞ্জে সদর উপজেলার দেবীনগরে মঙ্গলবার কৃষকদের নিয়ে মতবিনিয় সভা অনুষ্ঠিত হয়েছে। প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট (আরএমটিপি)’র আওতায় তৈল বীজ উপপ্রকল্পের লক্ষিত কৃষক সদস্যদের নিয়ে এ মতবিনিময়ের আয়োজন করা হয়।
প্রয়াসের ইউনিট-২৯ (দেবীনগর) কার্যালয় এলাকায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)র সিনিয়র মহাব্যবস্থাপক (কার্যক্রম) ড. আকন্দ মোহাম্মদ রফিকুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন।
ড. আকন্দ মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, আমরা অনেক দাম দিয়ে সরিষার তেল খাচ্ছি; কিন্তু সেটা নিরাপদ নয়। আপনারা যদি নিরাপদ খাঁটি সরিষার তেল উৎপাদন করতে পারেন তাহলেই আমরা নিরাপদ তেল খেতে পারব। আপনারা প্যাকেটিংয়ে লিখে দিবেন যে এটা খাঁটি সরিষার তেল। এটাতে কোনো কেমিকেল মেশানো হয়নি। এটাকে সুন্দর করে তৈরি করে ঢাকায় বাজারজাত করতে পারবেন। আপনাদের এখানকার তেলটা রাজশাহী ল্যাবে টেস্ট করে সার্টিফাইড করা হয়েছে বলে উল্লেখ করবেন। এটা আপনি আপনার বোতলের গায়ে লিখে দিবেন। আপনাদেরকে মাথায় রাখতে হবে- এটা হতে হবে খাঁটি সরিষার তেল।
তিনি আরো বলেন, এই কার্যক্রমটা শুরু হবে আপনার জমি থেকে, যেখানে আপনি জৈব সার ব্যবহার করে সরিষা উৎপাদন করবেন। সরিষার ক্ষেতে পোকামাকড়ের জন্য কোনো কেমিকেল ব্যবহার করবেন না। তিনি প্রাকৃতিক উপায়ে খাঁটি সরিষার তেল উৎপাদন করার জন্য আহ্বান জনান।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ প্রয়াসের পরিচালক মুখলেছুর রহমান, কর্মসূচি ব্যবস্থাপক ফিরোজ আলম, আঞ্চলিক ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম, এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ জহুরুল ইসলাম, ইউনিট-২৯ ব্যবস্থাপক জাকির হোসেন, কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ প্রয়াসের অন্য কর্মকর্তাবৃন্দ।
সভা শেষে প্রয়াসের এক সদস্যের সরিষার তেলের মিল পরিদর্শন করেন অতিথিবৃন্দ।
বিকেলে প্রয়াসের নকীব হোসেন মিলনায়তনে সংস্থার সিনিয়র কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন পিকেএসএফ কর্মকর্তা ড. আকন্দ মোহাম্মদ রফিকুল ইসলাম।