দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ক্ষণ গণনা শুরু প্যারিস অলিম্পিক গেমসের

শুরু হয়ে গেছে অলিম্পিক গেমস-এর এবারের আসরের দামামা। দিন হিসেবে এবারের আসরের আর মাত্র বাকি ৯৯দিন। মঙ্গলবার গ্রিসের প্রাচীন শহর অলিম্পিয়ায় এবারের আসরের আনুষ্ঠানিকভাবে প্রজ্জ্বলিত ভাবে দিন গণনা শুরু হয়েছে। সেখানে গতকাল থেকে এবারের আসরের ১০০ দিন গণনা শুরু হয়। সবকিছু ঠিক থাকলে আগামী ২৬ জুলাই ফ্রান্সের সিন নদীর তীরে বসবে এ প্রতিযোগিতার ভিন্নধর্মী উদ্বোধনী অনুষ্ঠান। তবে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাত্রঁদ্ধ জানিয়েছিলেন, নিরাপত্তাজনিত কারণে পরিবর্তন হতে পারে উদ্বোধনী অনুষ্ঠানের ভেন্যু পাশাপাশি দর্শকের উপস্থিতির সংখ্যাও কমিয়ে আনা হবে। আগে থেকেই জানা গিয়েছিল এবারের উদ্বোধনী অনুষ্ঠানে ৬০ হাজার দর্শক উপস্থিত থাকবে।

সেই সঙ্গে বলা হয়েছে, এই অনুষ্ঠান দেখার জন্য বিনা মূল্য টিকিট পাবে অনেক দর্শক। তবে নিরাপত্তার কথা মাথায় রেখে এবার সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে আয়োজক দেশ ফ্রান্স। বাদ দেওয়া হয়েছে ফ্রি টিকিট দেওয়ার পরিকল্পনাও। সেই সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে ৬০ হাজার দর্শকের বদলে এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবে মোট ৩০ হাজার দর্শক। এছাড়াও প্যারিস অলিম্পিকের নিরাপত্তায় নিয়োজিত থাকবে ২০ হাজার সেনাসদস্য এবং ৪০ হাজার পুলিশ সদস্য। এবারের আসর আয়োজন করতে খরচ হবে মোচ ৯.৭ বিলিয়ন ডলার।

যা ২০২১ টোকিও অলিম্পিক, ২০১৬ রিও অলিম্পিক ও ২০১২ সালের লন্ডন অলিম্পিকের চেয়ে কম। এ বিষয়ে গতকাল একটি সংবাদ সম্মেলনে প্যারিস অলিম্পিকের প্রধান সংগঠক টনি এস্টানগুয়েট বলেন, ‘আমরা আমাদের সর্বোচ্চটা দিয়ে জমকালো একটি অনুষ্ঠান সফলভাবে আয়োজন করতে যাচ্ছি। আমরা সবাই জানি যে, এই ধরনের বড় ইভেন্টের আগে, সবসময় অনেক প্রশ্ন থাকে, অনেক উদ্বেগ থাকে। আমাদের দেশের জন্য এই ইভেন্টটি আয়োজন করার। বিশ্বকে স্বাগত জানানোর জন্য এবং ফ্রান্স কী করতে যাচ্ছে সেটা প্রদর্শন করার জন্য এটি একটি দুর্দান্ত সুযোগ।’

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *