ক্রাইস্টচার্চে আসল লড়াই বাংলাদেশের

4

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট জিতে বাংলাদেশ দলের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। বাংলাদেশের টেস্ট ইতিহাসের অন্যতম সেরা সাফল্য বলে কথা। মুমিনুল-মুশফিকদের এবার লক্ষ্য ক্রাইস্টচার্চে দ্বিতীয় টেস্টের সাফল্য পাওয়া। এই ম্যাচে কেমন করবে বাংলাদেশ তা নিয়ে চলছে জোর আলোচনা। রোববার ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় টেস্টে লড়াইয়ে নামবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। এই ম্যাচটি বাংলাদেশের জন্য সিরিজ জয়ের এবং নিউজিল্যান্ডের জন্য সিরিজে ফেরার লড়াই। বাংলাদেশ দল এরইমধ্যে ক্রাইস্টচার্চে পৌঁছেছে। সেখানকার হ্যাগলি ওভালে আগামীকাল শুক্রবার অনুশীলন শুরু করবেন মুমিনুলরা।

ক্রাইস্টচার্চে বাংলাদেশের আগের রেকর্ড ভালো নয়। এই মাঠে বাংলাদেশ এখন পর্যন্ত একটি টেস্ট খেলে একটিতেই হেরেছে। ২০১৯ সালে সেখানে একটি টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশের, সেই সময়ে মসজিদে হামলার কারণে ম্যাচটি বাতিল হয়ে যায়। এই ভেন্যুতে খেলা তিনটি ওয়ানডের একটিতেও বাংলাদেশের জয় নেই। সর্বশেষ ২০২১ সালের মার্চে খেলা ওয়ানডে ম্যাচটিতে জয়ের খুব কাছে গিয়েও হেরে গিয়েছিলেন তামিমরা। এদিকে প্রথম টেস্টের স্মরণীয় জয় আপাতত ভুলে যেতে চান বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। এই জয়ের উচ্ছ্বাস ভুলে পরের টেস্টে নজর দিচ্ছেন তিনি।

বাংলাদেশি তারকার লক্ষ্য তাসমান সাগর পাড়ের দেশটি থেকে প্রথমবার সিরিজ জিতে ফেরা। ম্যাচ শেষে সেটাই জানায়েছিলেন মুমিনুল হক, ‘আমরা এই জয় ভুলে যেতে চাই, ক্রাইস্টচার্চে পরের টেস্টে নজর দিতে চাই।’ প্রথম টেস্টে নিউজিল্যান্ডের দেওয়া ৪০ রানের ছোট লক্ষ্য সহজেই স্পর্শ করে বাংলাদেশ। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে ৩২৮ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ। জবাবে ৪৫৮ রান গড়ে টাইগাররা। তাই প্রথম ইনিংসে ১৩০ রানের লিড নেয় মুমিনুলের দল। দ্বিতীয় ইনিংসে ইবাদতের বোলিং তোপে ১৬৯ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। তাই ছোট লক্ষ্য পায় বাংলাদেশ। এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে তিন ফরম্যাট মিলে এই প্রথম জয় পেল বাংলাদেশ।