ক্যান্সার আক্রান্ত আজাহান বেগমের বাঁচার আকুতি

26

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার আলীনগর ইউনিয়নের নাদিরাবাদ গ্রামের আজিজুল হকের স্ত্রী আজাহান বেগম স্তন ক্যান্সারে আক্রান্ত। দেড় বছর ধরে বিছানায় শয্যাশায়ী তিনি। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।
তিন কন্যা, এক পুত্রসন্তান ও স্বামীকে নিয়ে একটি ছোট্ট বাড়িতে তার বসবাস। কৃষক স্বামীর আয়-রোজগার সীমিত। সেই সীমিত আয়ের বেশিরভাগ অংশই চলে গেছে চিকিৎসা করাতে। সম্বল ছিল ১ বিঘা জমি। চিকিৎসার ব্যয়ভার বহন করতে গিয়ে সেটিও বিক্রি করতে হয়েছে। এখন শুধু আছে ভিটেমাটি, তাও আবার বন্ধক দেয়া।
দুই বছর আগে তার ডান স্তনে একটি ছোট টিউমার ধরা পড়ে। শুরুর দিকে গুরত্ব না দিলেও পরবর্তীতে রাজশাহীর বিভিন্ন ক্লিনিকে তাকে চিকিৎসা করানো হয়। চিকিৎসকরা বিভিন্ন পরীক্ষা করে তাকে অপারেশন করার পরামর্শ দেন। কিন্তু অর্থের জোগান না থাকায় সময়মতো অপারেশন করা যায়নি। ৬ মাস আগে জমি বিক্রি করা টাকা দিয়ে আজাহান বেগমকে রাজশাহী মেট্রোপলিটন হাসপাতালে অপারেশন করা হয়। পরবর্তীতে অবস্থার অবনতি হওয়ায় তাকে পুনরায় রাজশাহী গ্রিন সিটি হাসপাতালে আরেকটি অপারেশন করাতে হয়। তার পরীক্ষার রিপোর্টে ক্যান্সার ধরা পড়ে। বর্তমানে সিরাজগঞ্জ খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ ও হাসপাতালে তার কেমোথেরাপি চলছে।
অর্থনৈতিক অবস্থা খারাপ থাকায় তাদেরকে হাত পাততে হচ্ছে আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীদের কাছে। সাহায্য এবং ধারকর্জ করে কোনোরকমে চলছে চিকিৎসা। তার চিকিৎসার ব্যয়ভার বহন করা পরিবারের পক্ষে সম্ভব হচ্ছে না।

এ বিষয়ে প্রতিবেশী আতাউর রহমান বলেন, আজাহান বেগমের ক্যান্সার হওয়ায় পরিবারটি চরম অসহায় অবস্থায় রয়েছে। তার চিকিৎসার জন্য সমাজের দানশীল ব্যক্তিরা এগিয়ে আসবেন বলে তিনি আশা করেন।
সংশ্লিষ্ট ইউপি সদস্য সাদিকুল ইসলাম বলেন, ক্যান্সার আক্রান্ত রোগীর জন্য ইউনিয়ন পরিষদ থেকে বরাদ্দ দেয়ার মতো কিছু নেই। তবে সমাজসেবা অধিদপ্তর থেকে অনুদান পেতে তাকে আবেদন করার পরামর্শ দেয়া হয়েছে।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম জানান, ক্যান্সারে আক্রান্ত আজাহানের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা প্রদানের বিষয়টি আমাদের বিবেচনায় রয়েছে। চলতি বছরে এখন পর্যন্ত ক্যান্সার আক্রান্ত কোনো রোগী বরাদ্দ পায়নি। তবে বরাদ্দ এলে আজাহান বেগমকে সহায়তা করা হবে।
এদিকে স্ত্রীর চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীসহ সমাজের দানশীল ব্যক্তিদের কাছে সহযোগিতা পাওয়ার আকুল আবেদন জানিয়েছেন তার স্বামী আজিজুল ইসলাম।
তাকে সহযোগিতার জন্য ০১৭৬৭-৪৭৭২৩২ এ নম্বরে যে কেউ যোগাযোগ করতে পারেন অথবা জনতা ব্যাংক, রহনপুর শাখা, হিসাব নং-০১০০২২৪৬১৬২৮১।