কোহলির ফর্ম নিয়ে চিন্তিত নন রোহিত

5

ফর্মহীনতায় ভুগছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজেও নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। তিন ইনিংসে ২৬ রান করেছেন কোহলি। কোহলির বর্তমান অফ-ফর্ম নিয়ে চলছে চুলচেরা-বিশ্লেষন। তবে সেই বিশ্লেষনে তাল মেলাতে রাজি নন ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। রোহিত জানান, কোহলির ফর্ম নিয়ে মোটেও চিন্তিত নন। টিম ম্যানেজমেন্টও তাকে নিয়ে চিন্তিত নয়। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ৪৫৪ ম্যাচে ৭০টি সেঞ্চুরি রয়েছে কোহলির। টেস্টে ২৭টি, ওয়ানডেতে ৪৩টি। টি-টোয়েন্টিতে কোন সেঞ্চুরি নেই কোহলির।

২০১৯ সালের নভেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি নেই তার। গত টি-টোয়েন্টি বিশ^কাপের পর টেস্ট-ওয়ানডে মিলিয়ে ১২ ইনিংস ব্যাট করেছেন কোহলি। হাফ-সেঞ্চুরি তিনটি। কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে সর্বোচ্চ ৭৯ রানের ইনিংস খেলেছিলেন কোহলি। তাই কোহলির বর্তমান ফর্ম নিয়ে আলোচনা তুঙ্গে। সেই আলোচনায় কান না দিয়ে কোহলির পাশে দাঁড়ালেন রোহিত। রোহিতকে জিজ্ঞাসা করা হয়েছিলো, আত্মবিশ^াসের কারনেই কি ফর্মহীনতায় ভুগছেন কোহলি! এ ব্যাপারে রোহিত বলেন, ‘কোহলিকে আরও আত্মবিশ্বাসী করে তুলতে হবে?

তা হলে আমাদের দলে আত্মবিশ্বাসী ক্রিকেটারটি কে?’ সেঞ্চুরি না পেলেও, দক্ষিন আফ্রিকায় তিনটি হাফ-সেঞ্চুরি ছিলো কোহলির। রান করেছেন ১১৬। সেটি মনে করিয়ে দিয়েছেন রোহিত। তিনি বলেন, ‘জানি অনেক দিন সেঞ্চুরি পায়নি সে। কিন্তু হাফ-সেঞ্চুরি তো করেছে। দক্ষিণ আফ্রিকায় তিনটি ম্যাচের দু’টিতে (ওয়ানডেতে) হাফ-সেঞ্চুরি করেছে সে। কোহলির মতো ব্যাটারের আরও আত্মবিশ্বাসী হওয়ার দরকার পড়ে না। সে পুরোপুরি ঠিক আছে। টিম ম্যানেজমেন্টও তার ছন্দ নিয়ে চিন্তিত নয়।’ সদ্যই ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে ভারত। আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।