কোহলির উইকেট চান আমিরাতের স্পিনার

99

gourbangla logoএ মুহূর্তে বিরাট কোহলি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। একের পর এক কীর্তি গড়ে নিজেকে ক্রমেই অন্য উচ্চতায় নিয়ে যাওয়া কোহলির প্রশংসায় পঞ্চমুখ শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলীর মতো কিংবদন্তিরা। অন্যদিকে আহমেদ রাজার তেমন কোনো পরিচিতিই নেই। তবে কেউ চিনুক বা না চিনুক, এশিয়া কাপে কোহলিকে ফেরাতে দৃঢ় প্রতিজ্ঞ আরব আমিরাতের এই বাঁ-হাতি স্পিনার।
এবারের এশিয়া কাপের বাছাইপর্বে আফগানিস্তান ছিল ফেবারিট। দুই বছর আগের এশিয়া কাপে বাংলাদেশকে যারা হারিয়ে দিয়েছিল, তাদের ফেবারিট না মেনে উপায় নেই। কিন্তু আফগানদের হতাশ করে টানা তিন ম্যাচ জিতে মূল পর্বে জায়গা করে সবাইকে চমকে দিয়েছে আমিরাত।
তবে এখানেই চমক শেষ করে দিতে রাজি নন আহমেদ রাজা। তাঁর চোখ বিশ্বের অন্যতম মূল্যবান উইকেটের দিকে, ‘আমি বিরাট কোহলির বিপক্ষে বল করতে মুখিয়ে আছি। তিনি দারুণ ছন্দে আছেন। ক্রিকেটার হিসেবেও তিনি দুর্দান্ত। কোহলি দারুণ প্রতিভাবান আর বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার। তাঁর বিপক্ষে বল করতে পারলে দারুণ হবে। তবে তার চেয়েও ভালো হবে তাঁকে আউট করতে পারলে।’ ভারতের বিপক্ষে আমিরাতের ম্যাচটি হবে আগামী ৩ মার্চ। ছয়টি ওয়ানডে ও ৯টি টি-টোয়েন্টি খেললেও এখনো কোনো টেস্ট দলের মুখোমুখি হননি রাজা। আজ বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে তাঁর অপেক্ষার প্রহর শেষ হতে পারে। তবে জীবনের প্রথম গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে একটুও স্নায়ুর চাপে ভুগছেন না বলে জানিয়েছেন তিনি, ‘সত্যি বলতে কি, এটা আমার কাছে অন্যান্য ক্রিকেট টুর্নামেন্টের মতোই মনে হচ্ছে। হ্যাঁ, এটা ঠিক যে বড় দলগুলোর মুখোমুখি হওয়ার অনুভূতিই আলাদা। তবে আমি আমিরাতের হয়ে শতাধিক ম্যাচ খেলেছি। এশিয়া কাপের ম্যাচগুলো অন্যান্য ম্যাচের মতো হবে বলেই মনে হচ্ছে।’
আহমেদ রাজার দেওয়া তথ্যে একটু ভুল আছে। ১৫টি আন্তর্জাতিক ম্যাচ ছাড়া প্রথম শ্রেণি, লিস্ট ‘এ’ আর টি-টোয়েন্টি মিলিয়ে আমিরাতের হয়ে ৮১টি ম্যাচ খেলেছেন তিনি। যতই মাথা ঠা-া থাকার কথা বলুন না কেন, এশিয়া কাপের উত্তেজনায় হয়তো নিজের ম্যাচের সংখ্যাই ভুলে গেছেন রাজা!