কৃষি অফিসের উদ্যোগে শিবগঞ্জে ৭৩ কৃষক পেলেন সার সুপারিশ কার্ড

14

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মাটি পরীক্ষার পর ৭৩ জন কৃষককে রাসায়ানিক সার ব্যবহার বিষয়ক সুপারিশ কার্ড প্রদান করা হয়েছে। এর আগে উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় বাংলাদেশ মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট উপজেলার বিভিন্ন এলাকার এইসব কৃষকের ফসলি জমির মাটি পরীক্ষা করে।
রবিবার সকালে উপজেলার কৃষি অফিসের সহযোগিতায় উপজেলার ওই কৃষকদের সঠিক মাত্রা রাসায়নিক সার প্রয়োগ নির্দেশিকা সংবলিত সুপারিশ কার্ডগুলো দেয়া হয়।
এসময় উপস্থিত ছিলেনÑ এসআরডিআই চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. নুরুল ইসলাম, রাজশাহী বিভাগীয় গবেষণাগারের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. নাজিম উদ্দিন, শিবগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা কৃষিবিদ মো. শরিফুল ইসলামসহ উপজেলা কৃষি অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ।
সার সুপারিশ কার্ড বিতরণকালে কৃষকদের জানানো হয়, কৃষিখাতে উৎপাদনের ক্ষেত্রে সার কম ব্যবহার বা সঠিক পরিমাণ সার প্রয়োগে চাষাবাদে উন্নতমানের চাষ ও ফলন বৃদ্ধির জন্য মাটি পরীক্ষার বিকল্প নাই। তাই ভ্রাম্যমাণ গবেষণাগার (গাড়ির মাধ্যমে) কৃষকদের ফসলি জমির মাটি পরীক্ষা করা আবশ্যক। মাটি পরীক্ষা করা হলে সার কম ব্যবহার হবে। সার কম ব্যবহার হলে খরচও কমবে এবং মাটির উর্বরতা শক্তি কমবে না।
উল্লেখ্য, এরই মধ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকদের নিয়ে পরীক্ষা ও সঠিক পরিমাণ সার প্রয়োগ বিষয়ক কর্মশালা হয়েছে এবং মাটি পরীক্ষা করা হয়েছে। এরই প্রেক্ষিতে ৭৩ জন কৃষককে সার সুপারিশ কার্ড দেয়া হলো।