কিংবদন্তি নির্মাতা নরম্যান লিয়ার আর নেই

8

আমেরিকান অভিনেতা এবং চলচ্চিত্র নির্মাতা নরম্যান লিয়ার মারা গেছেন। মঙ্গলবার লস অ্যাঞ্জেলেসে নিজ বাড়িতে ১০১ বছর বয়সে বার্ধ্যক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন তিনি। তার পরিবারের পক্ষ থেকে বুধবার নিশ্চিত হয় এই তথ্যটি। রেডিও এবং টিভির লেখক হিসেবে ক্যারিয়ার শুরু হয় লিয়ারের। ১৯৭০ এর দশকে একটি হিট সিরিজের নির্মাতা হয়ে দৃষ্টি কাড়েন সবার। শোটির নাম “অল ইন দ্য ফ্যামিলি”। একটি প্রজন্মের জন্য তার সেই নির্মাণ ছিল আশীর্বাদ। সামাজিক নানা সমস্যা নিয়ে আলোচনা হত তার শোয়ে।

বর্ণবাদ, ধর্ষণ এবং গর্ভপাত থেকে মেনোপজ, সমকামিতা এবং ধর্ম; এসব বিষয় উঠে আসে তার শোতে। যা নিয়ে কখনোই এর আগে টিভিতে আলোচনা করা হত না। শোটির ৯টি সিজন সম্প্রচারিত হয়েছিল। ২২টি এমি অ্যাওয়ার্ড জিতেছিল শোটি। টানা পাঁচ বছর রেটিংয়ে নম্বর ১ এ ছিল বিখ্যাত এই অনুষ্ঠানটি। এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন লিয়ারকে আমেরিকান সংস্কৃতিতে একটি রূপান্তরকারী শক্তি বলে অভিহিত করেছেন।

বাইডেন বলেন, তার পথচলা সাহস, বিবেক এবং হাস্যরসের সাথে টেলিভিশনকে নতুনভাবে সংজ্ঞায়িত করে। শুধু ‘অল ইন দ্য ফ্যামিলি’, নয়, ‘মউড’, ‘দ্য জেফারসনস’ এবং ‘ওয়ান ডে অ্যাট এ টাইম’ এর মতো যুগান্তকারী সিরিজের কারিগর কিংবদন্তি টেলিভিশন প্রযোজক ও লেখক নরম্যান। টিভি শিল্পে লিয়ারের প্রভাবের স্বীকৃতিস্বরূপ, আমেরিকার প্রধান সম্প্রচার নেটওয়ার্কগুলো বুধবার সন্ধ্যায় তার সম্মানে একযোগে একটি মেমোরিয়াম কার্ড সম্প্রচার করছে। বর্ষীয়ান এ সেলিব্রেটির মৃত্যুতে হলিউডে নেমে এসেছে শোকের ছায়া।