কাসেমিরোকে বিদায় জানালেন ক্রুস-মদ্রিচ

6

তিনজনের নাম উচ্চারিত হয় এক নিঃশ্বাসেই। তিনজন আলাদা সত্ত্বা বটে, তবে রিয়াল মাদ্রিদের মাঝমাঠে তিনজন যেন এক বৃন্তের তিন ফুল। তাদের বন্ধনে রিয়াল মাদ্রিদ পেরিয়ে গেছে একের পর এক প্রতিবন্ধকতা, জয় এসেছে ম্যাচের পর ম্যাচে, ধরা দিয়েছে ট্রফির পর ট্রফি। ভক্তরা বলতেন রিয়ালের ‘বারমুডা ট্রায়াঙ্গল।’ এবার সেখান থেকে আলাদা হয়ে যাচ্ছেন কাসেমিরো। প্রিয় সঙ্গীকে হারিয়ে হাহাকার লুকা মদ্রিচ ও টনি ক্রুসের হৃদয়ে। রিয়াল মাদ্রিদে ৯ বচরের পথচলা শেষে কাসেমিরো নাম লেখাচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। কয়েকদিনের গুঞ্জনের পর দুই ক্লাবের আনুষ্ঠানিক ঘোষণা চলে এসেছে শুক্রবার। ভেঙে যাচ্ছে তাই রিয়াল মাদ্রিদের কিংবদন্তি ‘ত্রয়ী।’ রিয়ালের ৫টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি করে লা লিগা, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপসহ আরও অনেক সাফল্যে বড় অবদান এই ত্রয়ীর। মাঝমাঠে তাদের রাজত্ব অসংখ্য ম্যাচে গড়ে দিয়েছে পার্থক্য। মাঠের বাইরেও তিনজনের বন্ধুত্ব দারুণ। কাসেমিরোর বিদায়ে ক্রুস ও মদ্রিদের আবেগঘন খোলা চিঠিতে ফুটে উঠেছে তিনজনের সেই সম্পর্কের ছবিও।
কাসেমিরোকে মদ্রিচ
প্রিয় কাসে,
“ক্লাবের হয়ে তোমার অভিষেকের দিনটি এখনও মনে পড়ে আমারৃ কতটা নার্ভাস ছিলে তুমি! আমি তোমাকে বলেছিলাম শান্ত থাকতে। এখন এটা আমি ভাবি, আর দেখো, সবকিছু কীভাবে এগিয়েছে, কত কিছু অর্জন করেছো তুমি! আমারও সেটি ছিল ক্লাবে প্রথম মৌসুম এবং আমরা কেউই কল্পনা করতে পারিনি, ফুটবল আমাদের জন্য কী জমিয়ে রেখেছে।”
“সত্যিকারের এক নেতা হয়ে উঠেছো তুমি। সতীর্থদের জন্য ও মাদ্রিদিসমোর জন্য তুমি উজাড় করে দিয়েছা নিজেকে। আমরা তোমাকে সবসময় মনে রাখব।”
“একসঙ্গে অনেক কিছু জিতেছি আমরা। তবে যে মুহূর্তগুলি কেউ দেখে না, সেসবই আমি হৃদয়ে লালন করব। অনুশীলন মাঠে প্রতিদিনের কাজ, তোমার কৌতুকগুলিৃ কারণ তুমি সবসময়ই খুব ফুরফুরে মেজাজে থাকতে, এমনকি টেনশনের সময় এবং কখনও ভুল হলেও।”
“তোমার সঙ্গে হাসি-মজার মুহূর্তগুলো আমাকে প্রশান্তি জুগিয়েছে। তোমার দিকে তাকালেই জানতাম, ভালো কিছু হবেই। দুনিয়ার সেরা সঙ্গী তুমি।”
“তোমাকে অনেক মিস করব, তবে শুভ কামনাও জানাই। তোমার মতো একজন পেশাদার ও ব্যক্তিত্বের জন্য এমন কিছুই প্রাপ্য।”
“সবকিছুর জন্যই ধন্যবাদ এবং শুভ কামনা, বন্ধু আমার!”
কাসোমিরোকে ক্রুস
“তোমার সঙ্গে প্রিয় কাসে, অস্থির না হয়ে থাকা ছিল অসম্ভবৃ যে কোনো পরিস্থিতিতেই। কারণ, এমনকি টার্কিশ বাথ নেওয়া সময়ও তুমি আমাদেরকে স্বস্তিতে থাকতে দিতে না। ওখানে তোমার সঙ্গে দেখা হওয়া মানে ারেক যন্ত্রণা; দেখা গেল যে তুমি কাউকে যেতে বলেছ, গিয়ে দেখল তুমি ততক্ষণে বাইক ও ভারত্তোলনের সরঞ্জাম প্রস্তুত করে রেখেছো! তোমার নতুন সতীর্থদের জন্য সতর্কতা, তাদের এটা জানা থাকা ভালো। কারণ, তোমার সঙ্গে টার্কিশ বাথও জিমে কসরত হয়ে যায়ৃ এবং কেবল ‘সিট-আপ’ দেওয়ার সময়ই তুমি কাউকে বসার সুযোগ দেবে!”
“আমি তোমাকে মিস করব। উদাহরণ হওয়ার মতো আদর্শ এক পেশাদার তুমি, শীর্ষ পর্যায়ের এক ফুটবলার। এমন এক যোদ্ধা, তুমি আমাকে বাঁচিয়েছো অনেক কিছু থেকেৃ তবে সবকিছু ছাপিয়ে, তুমি ভালো একজন মানুষ।”
“একসঙ্গে আমরা ইতিহাস গড়েছি। আহ, কী অসাধারণ সময়ৃ.!”
“এখন আমাদের খেলা জগতের পথটা আলাদা হয়ে গেল, তবে বন্ধুত্ব অটুট থাকবে। আমি তো,াকে নিশ্চিত করতে পারি তা। তোমার সাফল্য কামনা করি, দেখা হবে শিগগির।”
“শুভ কামনা।”
– তোমার টনি।