কানসাটে সনাতন সম্প্রদায়ের দশহারা গঙ্গাস্নান

18

ঝড় বৃষ্টি উপেক্ষা করে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে পাগলা নদীর গঙ্গাশ্রম ঘাটে সনাতন ধর্মাবলম্বীদের দশহারা গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে পাপ মোচনের আশায় রাজশাহী, নাটোর, নওগাঁ, বগুড়া, দিনাজপুর, ঢাকাসহ সারা দেশের প্রায় ১৫ হাজার সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ এতে অংশ নেন।
নদীতে স্নান ছাড়াও অনুষ্ঠিত হয় নদী তীরে পূজা, প্রার্থনা, গীতাপাঠ এবং কীর্ত্তনসহ বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান। কানসাট দশহারা গঙ্গাস্নান কমিটি এই স্নান অনুষ্ঠানের আয়োজন করে।
গঙ্গা স্নানকে ঘিরে কানসাট এলাকাটি হিন্দু সম্প্রদায়ের সর্বস্তরের মানুষের মিলনমেলায় পরিণত হয়। নদীতে স্নান ও পূজা অর্চনা শেষে পুণ্যার্থীরা অংশ নেন ধর্মসভায়।
এদিকে, এ স্নানানুষ্ঠানকে ঘিরে কানসাটের পাগলা নদীর তীরে বসেছে গ্রামীণ মেলা। মেলায় রয়েছে বিভিন্ন প্রসাধনী, কাঠের আসবাবপত্র, মাটির তৈরি জিনিসপত্র, সনাতন ধর্মীয় বিভিন্ন উপকরণ, খেলনা ও খাবারের দোকান।
কানসাট গঙ্গা¯œান কমিটির সভাপতি সুবোধ দত্ত জানান, গত ২ বছর করোনার কারণে এ অনুষ্ঠানটি বন্ধ থাকায় এ বছর পুণ্যার্থীর সংখ্যা অনেক বেশি। সকাল থেকে ঝড়বৃষ্টি উপেক্ষা করে নদীর পাড় কানায় কানায় ভরে যায়। মেলা প্রাঙ্গণে দুই স্তরের নিরাপত্তা থাকায় প্রশাসনকে ধন্যবাদ জানান তিনি।