কানসাটে আমবিষয়ক দিনব্যাপী কর্মশালা

24

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ‘রপ্তানিযোগ্য নিরাপদ আম উৎপাদন বৃদ্ধিতে করণীয় ও সম্ভাবনা’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। রবিবার উপজেলার কানসাট মুক্তিযোদ্ধা কমপ্লেক্স অডিটোরিয়ামে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে এবং অ্যাগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় এ কর্মশালা আয়োজন করা হয়।
বাংলাদেশ ম্যাংগো প্রডিউসর মার্চেন্ট অ্যাসোসিয়েশনের (বিএমপিএমএ) সাধারণ সম্পাদক এম কোরাইশী মিলুর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানসাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সেফাউল মুলক। বিশেষ অতিথি ছিলেন- বিএমপিএমএ’র সাবেক সাধারণ সম্পাদক মো. শুকুরুদ্দীন; এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্বাহী কর্মকর্তা কাজী মো. আনিসুর রহমান খাঁন। প্রশিক্ষণ কর্মশালার আলোচক ছিলেন- চাঁপাইনবাবগঞ্জের কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের উপপরিচালক ড. বিমল কুমার প্রামানিক ও চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের অবসরপ্রাপ্ত প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জমির উদ্দিন।
কর্মশালায় উত্তম পদ্ধতি ব্যবহার করে (গ্যাপ ও এইচএসিসিপি) মানবদেহের জন্য নিরাপদ কেমিকেলমুক্ত আম চাষাবাদ, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানির সুযোগ বৃদ্ধিকরণসহ আম উৎপাদনের নানান বিষয়ে আমচাষিদের প্রশিক্ষণ দেয়া হয়।
নিরাপদ আম উৎপাদনে অঙ্গীকার করেন উপস্থিত ৭০ জন আমচাষি ও ব্যবসায়ীবৃন্দ।
প্রশিক্ষণ কর্মশালায় সর্বস্তরের আমচাষি ও ব্যবসায়ী ছাড়াও উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।