কাতারে পৌঁছেছে ইংল্যান্ড ও নেদারল্যান্ড

6

বিশ্বকাপের প্রথম হেভিওয়েট দল হিসেবে কাতারে পেঁছেছে ইংল্যান্ড ও নেদারল্যান্ড দল। এদিকে ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো আগামী এক মাস শুধুমাত্র ফুটবলের উপরই গুরুত্ব দেবার আহবান জানিয়েছেন। রোববার থেকে শুরু হচ্ছে বিশ^ ক্রীড়াঙ্গনের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট বিশ^কাপ ফুটবল। কিন্তু তার আগেই কাতারে অভিবাসী শ্রমিকদের প্রতি বিরুপ আচরণসহ আরো বেশ কিছু বিষয় নিয়ে কাতারের স্বাগতিক দেশের সমালোচনায় মুখর হয়ে উঠেছে পশ্চিমা বিশ^সহ আরো বেশ কিছু দেশ। এসব নিয়ে বিশ^ ফুটবলের নিয়ন্ত্রন সংস্থাও খুব একটা স্বস্তিতে নেই। মঙ্গলবার ফিফার পক্ষ থেকে ‘ফুটবল বিশ^কে একত্র করে’ শীর্ষক একটি ভিডিও ফিচার প্রকাশ করা হয় যেখানে নেইমার, করিম বেনজেমা, এডুয়ার্ড মেন্ডির মত তারকারা অংশ নিয়েছেন। ইনফান্তিনো বলেছেন, ‘যদিও ফুটবলই এই মুহূর্তে আমাদের মূল লক্ষ্য, কিন্তু ফিফা বিশ^কাপে মাঠের বাইরেও কিছুকিছু মূল্যবোধ ও নীতি সব কিছুকে ছাড়িয়ে যায়।

আমরা আনন্দিত যে বর্তমান ও অতীতের সব তারকা ফুটবলারই আমাদের এই সমন্বিত নীতিতে নিজেদের একাত্মতা প্রকাশ করেছে, এর মাধ্যমে পুরো বিশ^ আজ এক প্ল্যাটফর্মে এসে দাঁড়িয়েছে।’ ইনফান্তিনো বিশ^কাপের সময় ইউক্রেনে এক মাসের জন্য যুদ্ধবিরতিরও আহবান জানিয়ে বলেছেন, খেলাধুলা মানুষকে একত্র করতে সহযোগিতা করে। ইনফান্তিনো মনে করেন বিশ^কাপ এমন একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে পুরো বিশে^র প্রায় পাঁচ বিলিয়ন মানুষ অন্তত এই একমাস টেলিভিশনে কিছু সময়ের জন্য হলেও আনন্দ খুঁজে নিবে। ২০১৮ সালে রাশিয়ায় সর্বশেষ বিশ^কাপ অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু সেই রাশিয়াই এবার ইউক্রনের সামরিক আগ্রাসন চালিয়ে বিশ^কাপের প্লে-অফ থেকে নিষিদ্ধ হয়ে বাদ পড়েছে।

তারকা স্ট্রাইকার হ্যারি কেনের নেতৃত্বে গ্যারেথ সাউথগেটের দল কাতারে পৌঁছেছে। চার বছর আগে সেমিফাইনালে পরাজিত ইংলিশরা এবার ৫৬ বছরর অপেক্ষার অবসান ঘটিয়ে শিরোপা নিয়েই ঘরে ফিরতে চায়। এদিকে নেদারল্যান্ডও নিজেদের সবটুকু দিয়ে এবার ভাল কিছুর অপেক্ষায় রয়েছে। বিশ^কাপে স্বাগতিক হিসেবে কাতারকে স্বত্ব দেবার সমালোচনায় বেশ মুখর ছিলেন ডাচ কোচ লুইস ফন গাল। মঙ্গলবার মধ্যপ্রাচ্যের দেশটিতে এসে পৌছেছে ডেনামার্কও। মানবাধিকারের পক্ষে নিজেদের অবস্থান স্পষ্ট করার তাগিদে বিশেষ জার্সি পড়ে ড্যানিশদের অনুশীলনে নামার কথা থাকলেও শেষ পর্যন্ত ফিফার অনুমতি মেলেনি। তবে ড্যানিশ কোচ কাসপার হুলমান্ড বলেছেন কাতারে পৌঁছার পর তাদের সব ফোকাসই থাকবে শুধুমাত্র ফুটবলে। ড্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী জ্যাকব জেনসেন বলেছেন, ‘ফুটবলাররা এখানে খেলতে এসেছে, বিশ^কাপ জয়ের স্বপ্ন তাদের মনে। তারা এখন শুধুই খেলার উপর গুরুত্ব দিচ্ছে।’