কর ফাঁকির অভিযোগে কোটি ইউরো দিতে রাজি অ্যাপল

104

02-

কর ফাঁকির অভিযোগ থেকে রেহাই পেতে ৩১ কোটি ৮০ লাখ ইউরো পরিশোধ করতে রাজি হয়েছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল–জানিয়েছে ইতালির কর অধিদপ্তর।
২০০৮ থেকে ২০১৩ সালের মধ্যে অ্যাপল ইতালির কর নীতিমালা মেনে আয়ের সঠিক পরিমাণ ঘোষণা করেনি–এই অভিযোগ এনে দেশটিতে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছিল।
প্রথমে অ্যাপলকে ৬৪ কোটি ৯০ লাখ ইউরো পরিশোধ করতে হবে বলে দাবি করে ইতালীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পরে আলোচনার পর জরিমানার পরিমাণ কমিয়ে মামলা মীমাংসা করতে উভয় পক্ষ রাজী হয় বলে জানিয়েছে ইতালীয় দৈনিক লা রিপাবলিকা।
ইতালীয় দৈনিকটির ওই প্রতিবেদন সঠিক বলে নিশ্চিত করেছেন কর কর্তৃপক্ষের একজন মুখপাত্র। কিন্তু এ বিষয়ে তিনি বিস্তারিত কোনো তথ্য দেননি। এমনকি এ প্রসঙ্গে ‘অ্যাপল ইতালিয়া’র পক্ষ থেকেও কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।
অ্যাপলের ইউরোপীয় কার্যক্রম পরিচালনা বিভাগের একটি অংশ অ্যাপল ইতালিয়া। নামে অ্যাপল ইতালিয়া হলেও এটি আয়ারল্যান্ডে অবস্থিত। ইউরোপিয়ান ইউনিয়নভূক্ত দেশগুলোর মধ্যে কর্পোরেশন কর সবচেয়ে কম নেওয়া হয় ওই দেশটিতে।
চলতি মাসেই বিদেশের মাটিতে অর্জিত মুনাফার উপর আরোপিত কর প্রযুক্তি জায়ান্টগুলো ফাঁকি দেওয়ার চেষ্টা করছে–এমন অভিযোগের পাল্টা জবাব দেন অ্যাপল প্রধান টিম কুক। ওই অভিযোগ ‘রাজনৈতিক উদ্দেশ্যমূলক’ বলে মন্তব্য করেন তিনি। নিজের প্রতিষ্ঠান কখনোই কর ফাঁকি দেয় না দাবি করে এক ঘন্টার এক টিভি অনুষ্ঠানে তিনি বলেন, “এর পুরোটাই রাজনৈতিক নোংরামি। এর পেছনে কোনো সত্যতা নেই। অ্যাপল সব ধরনের কর পরিশোধ করে।”