কমনওয়েলথ গেমসেও দ্বিমুকুট জয় করলেন হেরা

4

কমনওয়েলথ গেমসেও স্প্রিন্টের দ্বিমুকুট জিতলেন এলানি থম্পসন হেরা। ১০০ মিটারের পর বিজয় কেতন ওড়ালেন তিনি ২০০ মিটারেও। অথচ রিও এবং টোকিও -টানা দুই অলিম্পিকে স্প্রিন্ট ডাবল জিতলেও কমনওয়েলথ গেমসে এতোদিন কোনো সোনা ছিল না তাঁর। ওই অতৃপ্তিও থম্পসন হেরা ঘুচালেন বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে। সতীর্থ শেলি অ্যান ফ্রেজার প্রাইস না থাকায় মেয়েদের স্প্রিন্টের সবটুকু আলো পড়েছিল হেরার উপর। স্প্রিন্টের দ্বিমুকুট জিতেই সমর্থকদের মন ভরিয়েছেন এই জ্যামাইকান স্প্রিন্টার। চিতার ক্ষিপ্রতায় অন্য সব প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলেই শিরোাপা উৎসবে মেতেছেন তিনি।

থম্পসন হেরা ২০০ মিটার জিততে সময় নিয়েছেন ২০.০২ সেকেন্ড। কমনওয়েলথ গেমসের ২০০ মিটারে এটা নতুন রেকর্ড। আগের রেকর্ড ছিল শন মিলার উইবোর ২২.০৯ সেকেন্ড। ০.৬ সেকেন্ড বেশি সময় নিয়ে রুপা জিতেছেন নাইজেরিয়ার ফেভার ওফিলি। আর ২২.৮০ সেকেন্ডে দৌড় শেষ করে ব্রোঞ্জ জেতেন নামিবিয়ার ক্রিস্টিনে এমবোমা। পুরুষদের ২০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছেন ত্রিনিদাদ এ- টোবাগোর জেরেম রিচার্ডস। আলেকজান্ডার স্টেডিয়ামে ২৮ বছর বয়সী এই স্প্রিন্টার শুধু নিজের সেরা সময়েই দৌড় শেষ করেননি ভেঙেছেন গেমসের ২৮ বছরের পুরনো রেকর্ডও। কমনওয়েলথ গেমসে দ্রুততম সময়ের ২০০ মিটার শেষ করার আগের রেকর্ড ছিল ১৯৯৪ সালে ফ্রাঙ্কি ফ্রেডরিকসের ১৯.৯৭ সেকেন্ড।

২৮ বছর পর বার্মিংহামে তা ভেঙে দিলেন রিচার্ডস। সোনা জিততে রিচার্ডস সময় নিয়েছেন ১৯.৮০ সেকেন্ড। গোল্ড কোষ্টেও এই ইভেন্টে সোনা জিতেছিলেন তিনি। অ্যালান ওয়েলস এবং ডন কোয়েরির পর তৃতীয় অ্যাথলেট হিসাবে কমনওয়েলথ গেমসে ২০০ মিটারের শিরোপা ধরে রাখলেন রিচার্ডস। স্থানীয় সমর্থকদের উৎসবে ভাসাতে জারনেল হিউজকে গড়তে হতো ব্রিটিশ রেকর্ড। কিন্তু গ্রেট ব্রিটেনের এই স্প্রিন্টার পারেননি অতোটা ক্ষিপ্রতায় দৌড়াতে। নিজের মৌসুম সেরা ২০.১২ সেকেন্ড সময় নিয়েও তাই রুপা নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে তাঁকে। ২০.৪৯ সেকেন্ড সময় নিয়ে এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ঘানার জোসেফ আমোয়া।