কবে, কখন, কীভাবে দেখবেন অস্কার

5

কয়েকদিন পরেই বসছে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের পরবর্তী আসর। আগামী ২৭ মার্চ স্থানীয় সময় রাতে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে প্রদান করা হবে পুরস্কার।
কখন:
করোনা মহমারির কারণে এক মাস পিছিয়ে অনুষ্ঠিত হচ্ছে অস্কার অ্যাওয়ার্ড। বাংলাদেশ সময় ২৮ মার্চ সকাল ৬টায় এই অনুষ্ঠান প্রচার শুরু হবে।
কোন চ্যানেল:
যুক্তরাষ্ট্রে এবিসি চ্যানেলে অস্কার অনুষ্ঠান প্রচার হয়ে থাকে। বাংলাদেশের দর্শকরা স্টার ওয়ার্ল্ড ও স্টার মুভিজে অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন। এ ছাড়া অস্কার ডটকম ওয়েবসাইটেও অনুষ্ঠানটি লাইভ সম্প্রচার হবে বলে জানা গেছে। করোনা মহামারির ভয়াবহতা ভুলে আবারো সশরীরে তারকারা উপস্থিত হবেন অস্কার অনুষ্ঠানে। এটি সঞ্চালনার জন্য তিনজনকে নির্বাচন করা হয়েছে। তারা হলেনÑ কমেডিয়ান ওয়ান্ডা স্কাইস, অ্যামি সুমার এবং অভিনেত্রী রেজিনা হল। ৯৪তম অস্কারে মনোনয়ন প্রাপ্তরা হলেন:
সেরা চলচ্চিত্র: বেলফাস্ট, কোডা, ডোন্ট লুক আপ, ড্রাইভ মাই কার, ডিউন, কিং রিচার্ড, লিকোরিস পিৎজা, নাইটমেয়ার অ্যালি, দ্য পাওয়ার অব দ্য ডগ ও ওয়েস্ট সাইড স্টোরি।
সেরা অভিনেতা: হাভিয়ার বারদেম (বিইং দ্য রিকার্ডোস), বেনেডিক্ট কাম্বারব্যাচ (দ্য পাওয়ার অব দ্য ডগ), অ্যান্ড্রু গারফিল্ড (টিক, টিক…বুম!), উইল স্মিথ (কিং রিচার্ড) ও ডেনজেল ওয়াশিংটন (দ্য ট্র্যাজেডি অব লেডি ম্যাকবেথ)।
সেরা অভিনেত্রী: জেসিকা চ্যাস্টেইন (দ্য আইস অব টেমি ফেই), অলিভিয়া কোলম্যান (দ্য লস্ট ডটার), নিকোল কিডম্যান (বিইং দ্য রিকার্ডোস), পেনেলোপি ক্রুজ (প্যারালাল মাদারস) ও ক্রিস্টেন স্টুয়ার্ট (স্পেন্সার)।
সেরা পার্শ্ব অভিনেতা: কিয়ারান হাইন্ডস (বেলফাস্ট), ট্রয় কাটসার (কোডা), জেসি প্লেমনস (দ্য পাওয়ার অব দ্য ডগ), জে. কে. সিমন্স (বিইং দ্য রিকার্ডোস) ও কোডি স্মিথ-ম্যাকফি (দ্য পাওয়ার অব দ্য ডগ)।
সেরা পার্শ্ব অভিনেত্রী: জেসি বাকলি (দ্য লস্ট ডটার), আরিয়ানা ডিবোজ (ওয়েস্ট সাইড স্টোরি), জুডি ডেঞ্চ (বেলফাস্ট), কির্স্টেন ডান্সট (দ্য পাওয়ার অব দ্য ডগ) ও আনজানু এলিস (কিং রিচার্ড)।
সেরা পরিচালক: কেনেথ ব্রানা (বেলফাস্ট), রিয়ুসুকে হামাগুচি (ড্রাইভ মাই কার), পল থমাস অ্যান্ডারসন (লিকোরিস পিৎজা), জেন ক্যাম্পিয়ন (দ্য পাওয়ার অব দ্য ডগ) ও স্টিভেন স্পিলবার্গ (ওয়েস্ট সাইড স্টোরি)।