ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে মিরাজের উন্নতি

5

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে জিততে বড় অবদান ছিল মেহেদী হাসান মিরাজের। তার ম্যাচসেরা বোলিংয়ে খেই হারায় ক্যারিবীয়দের ইনিংস। যার স্বীকৃতি মিললো তার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে। বোলারদের তালিকায় আগে সেরা আটে অবস্থান করছিলেন। এবার দুইধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ছয় নম্বরে। রোববার গায়ানাতে মিরাজ ৩৬ রানে নিয়েছেন ৩ উইকেট। সাজঘরে ফেরান কাইল মায়ার্স, নিকোলাস পুরান ও রোভম্যান পাওয়েলের মতো পাওয়ার হিটারদের।

যার ফলে বৃষ্টি বিঘিœত ম্যাচটিতে ৯ উইকেটে ১৪৯ রানের বেশি তুলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ব্যাট হাতেও দারুণ অবদান রাখায় র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে অধিনায়ক তামিম ইকবালের। ২৫ বলে এক ছক্কা ও ৪ চারে করেছেন ৩৩ রান। ৬ উইকেটে জয়ের দিন প্রথম বাংলাদেশি হিসেবে ছক্কার সেঞ্চুরিও পূরণ করেছেন। তিনি এক ধাপ এগিয়ে স্থান করে নিয়েছেন ১৯ নম্বরে। ওয়ানডে র‌্যাঙ্কিং হালনাগাদের দিনে বোলারদের শীর্ষস্থান ফিরে পেয়েছেন ভারতের জসপ্রীত বুমরাহ। ইংল্যান্ডকে ধসিয়ে দিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেই ৫ ধাপ এগিয়েছেন। ১৯ রানে ৬ উইকেট নিয়ে দখলে নিয়েছেন শীর্ষস্থান।

অথচ প্রায় ৭৩০ দিনের মতো এই স্থানটা নিজের করে রেখেছিলেন এই পেসার। সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে আসনটা হারান নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্টের কাছে। কিউই পেসার এখন দুইয়ে নেমে গেছেন। তিনে রয়েছেন শাহীন আফ্রিদি, চারে অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড ও পাঁচে আফগান স্পিনার মুজিব উর রহমান। এদিকে টি-টোয়েন্টিতে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে নিকোলাস পুরানের। তৃতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশকে হারাতে ৭৪ রানের বিস্ফোরক ইনিংস খেলেছিলেন ক্যারিবীয় অধিনায়ক। সিরিজ নিশ্চিতের ম্যাচে ম্যাচসেরা ইনিংস খেলায় ৫ ধাপ এগিয়েছেন তিনি। অবস্থান করছেন ৮ নম্বরে।