এসএসসি পরীক্ষার্থীরা ফরম পূরণের টাকা ফেরত পাচ্ছে

8

কোভিড-১৯ অতিমারির কারণে চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীরা ফরম পূরণ অব্যয়িত টাকা ফেরত পাচ্ছে। গত বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।
নিদের্শনায় জানানো হয়, এবছর এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত পরিসরে গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পরীক্ষার্থীদের তত্ত্বীয় পরীক্ষা, ব্যবহারিক পরীক্ষা ও কেন্দ্র ফি বাবদ আদায় করা অব্যয়িত অংশ আন্তঃবোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির ১৬৬তম সভায় ফেরত দিতে সিদ্ধান্ত গৃহীত হয় এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভায় অনুমোদিত হয়। বোর্ডের ফেরত দেয়া অর্থ সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানে পাঠানো হবে।
ঢাকা শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরিক্ষার্থীরা কত টাকা ফেরত পাচ্ছে : এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে তাদের প্রবেশপত্রে উল্লেখিত প্রতিটি পত্রের যেসব পত্র বা বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে সেই সব বিষয় / পত্রের জন্য আদায় করা বোর্ড ফি হতে পত্র প্রতি (তত্ত্বীয়) ৩০ টাকা করে ফেরত দেয়া হবে। পরীক্ষার্থীর ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে (আইসিটি ছাড়া), আদায় করা বোর্ড নির্ধারিত ফি হতে বিষয় প্রতি ২০ টাকা এবং আইসিটি বিষয়ের ব্যবহারিক বোর্ড ফি ৩০ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক বোর্ড ফি ৩০ টাকা ফেরত পাচ্ছে শিক্ষার্থীরা।
কেন্দ্র ফি হতে পরীক্ষার্থীকে ফেরত : ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যে সকল পরীক্ষার্থী ফরম পূরণ করেছে এবং পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে (ন্যূনতম ১ বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করার ক্ষেত্রেও) তাদের কেন্দ্র ফি হতে পরীক্ষার্থী প্রতি একশত টাকা এবং আইসিটি বিষয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানের আদায় করা পঁচিশ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দেয়া হবে।
এছাড়া এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে কিন্তু পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না সে ক্ষেত্রে কেন্দ্র ফি বাবদ আদায় করা চারশত টাকা এবং আইসিটি বিষয়ে অতিরিক্ত আরো ২৫ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ প্রতিষ্ঠানের আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দিতে হবে। পরীক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বোর্ডের পাঠানো অব্যয়িত অর্থ ও অব্যয়িত কেন্দ্র ফি গ্রহণ করতে পারবে।