এলচেকে উড়িয়ে দিয়ে টেবিলে শীর্ষে উঠে এলো বার্সেলোনা

3

রবার্ট লিওয়ানদোস্কির জোড়া গোলে কাল ১০ জনের এলচেকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে লা লিগার শীর্ষস্থান দখল করেছে বার্সেলোনা। গ্রীষ্মে বায়ার্ন মিউনিখ থেকে ক্যাম্প ন্যুতে যোগ দেবার পর থেকে পোলিশ এই স্ট্রাইকার দুর্দান্ত ফর্ম ধরে রেখেছেন। এনিয়ে সব ধরনের প্রতিযোগিতায় তিনি আট ম্যাচে ১১ গোল করলেন। রোববার রাতে মাদ্রিদ ডার্বিতে মুখোমুখি হবে রিয়াল ও এ্যাথলেটিকো। পাঁচ ম্যাচে শতভাগ জয় নিয়ে লিগ টেবিলের শীর্ষস্থানটা রিয়ালই ধরে রেখেছিল। তার আগে কিছু সময়ের জন্য হলেও চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া করেনি। এক পয়েন্টে তারা বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালকে পিছনে ফেলেছে। ক্যাম্প ন্যুর ম্যাচ শেষে বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ বলেছেন, ‘গত দুই বছরে প্রথমবারের মত শীর্ষে থেকে আমরা রাতে ঘুমাতে গেছি। আমরা আমাদের প্রয়োজনীয় হোমওয়ার্ক সেড়ে নিয়েছি এবং এর ফলে তিন পয়েন্ট আমরা অর্জন করতে পেরেছি।

আমরা সঠিক পথেই আছি।’ মঙ্গলবার বায়ার্ন মিউনিখের কাছে চ্যাম্পিয়ন্স লিগে পরাজয়ের পর মধ্যমাঠে পরিবর্তন করে কাল মূল একাদশ সাজিয়েছিলেন জাভি। ফ্রেংকি ডি জং ও ফ্রাংক কেসি মধ্য মাঠের দায়িত্বে ছিলেন। অন্যদিকে আক্রমনভাগে মেমফিস ডিপের অন্তর্ভূক্তি অনেককেই বিস্মিত করেছে। টেবিলের তলানিতে থাকা এলচে শুরু থেকেই স্বাগতিকদের কাজ আরো সহজ করে দিয়েছিল। ১৪ মিনিটে লিওয়াদোস্কিকে অন্যায়ভাবে চ্যালেঞ্জ করায় ডিফেন্ডার গঞ্জালো ভারডু সরাসরি লাল কার্ড দেখে বাইরে চলে গেলে ১০ জনের দলে পরিনত হয় এলচে। এই সুযোগে আট গোল করে লিগের এখনো পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা লিওয়ানদোস্কি সাবেক ক্লাবের বিপক্ষে ৩৪ মিনিটে ডেডলক ভাঙ্গার সুযোগ পুরোপুরি কাজে লাগান।

বামদিক থেকে পেড্রির বাড়ানো পাসে তরুণ ডিফেন্ডার আলেহান্দ্রো বালডের ক্রসে ছয় গজ দূর থেকে অভিজ্ঞ স্ট্রাইকার লেভা কোন ভুল করেননি। জাভি বলেছেন, ‘আমরা জানতাম সে গোল করবে এবং তার গোলেই ম্যাচের পার্থক্য নিশ্চিত হয়ে যাবে। কিন্তু এর বাইরে লিওয়ানদোস্কির ব্যক্তিসত্তাও আমাকে বিস্মিত করেছে। তার মধ্যে অঙ্গীকার, গোলের ক্ষুধা রয়েছে। সে খুবই পরিশ্রমী একজন খেলোয়াড়।’ ৪১ মিনিটে মেমফিস ডিপের শক্তিশালী শটে ব্যবধান দ্বিগুন হয়। বিরতির আগে পেড্রি তৃতীয় গোল যোগ করলেও অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। বিরতির পর তিন মিনিটের মধ্যে দারুন ফিনিশিংয়ে লেভা নিজের দ্বিতীয় গোল করলে বার্সেলোনার দাপুটে জয় নিশ্চিত হয়। শুক্রবার রাতে রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে কাডিজ জয় লাভ করায় ফ্রান্সিসকো রডরিগুয়েজের এলচের ৬ ম্যাচে মাত্র এক পয়েন্ট নিয়ে টেবিলের সর্বশেষ স্থান নিশ্চিত হয়েছে। গোলরক্ষক এডগার বাডিয়ার দুর্দান্ত সেভে লিওয়ানদোস্কি হ্যাটট্রিক বঞ্চিত হয়েছে।

৭২ মিনিটে ফেরান তোরেসকে জায়গা ছেড়ে দেবার আগে লেভা আরো একটি শট অল্পের জন্য বারের উপর দিয়ে বাইরে চলে যায়। লিওয়ানদোস্কি বদলী বেঞ্চে চলে গেলেও পুরো মাঠ জুড়েই শেষ পর্যন্ত তার বন্দনা ছিল। শেষ পর্যন্ত লিওনেল মেসির একজন বদলী স্ট্রাইকার যে দলে পাওয়া গেছে সেটাই স্বস্তির বিষয়। ২০১৯ সালে হারানো লিগ শিরোপটা আবারো ঘরে তোলার স্বপ্ন এখন বার্সেলোনা দেখতে পারে। গত মৌসুমে কোন ম্যাচেই ক্যাম্প ন্যুতে ৮৫ হাজার দর্শকের উপস্থিতি হয়নি, কাল কাতালান জায়ান্টদের ঘরের মাঠ আবারো স্বরূপে ফিরেছিল। জাভি বলেন, ‘সমর্থকদের উচ্ছাসের বিষয়টি স্বাভাবিক। স্টেডিয়াম ছাড়িয়ে যা রাস্তা পর্যন্ত বিস্তৃত হয়েছিল। সমর্থকদের আস্থা অর্জণ করাও গুরুত্বপূর্ণ। বার্সেলোনার জন্য সমর্থন আবারো জেগে উঠেছে।’