এমবাপ্পের গোলে শেষ ষোলোয় পিএসজি

3

কিলিয়ান এমবাপ্পের দল-বদল নিয়ে যতই আলোচনা থাকুক, দলের প্রতি নিজের দায়বদ্ধতার কথা যে মনে রাখেন সব সময় সেটার প্রমাণ ঠিকই দিয়ে যাচ্ছেন। ফ্রেঞ্চ কাপে তার জোড়া গোল ও দুই অ্যাসিস্টে ওরলিয়ান্সকে ৪-১ গোলে বিধ্বস্ত করেছে পিএসজি। এই জয়ে আবার নিশ্চিত হয়েছে শেষ ষোলোর টিকিট। প্রতিপক্ষ ওরলিয়ান্স মূলত তৃতীয় সারির দল। পুঁচকে দলের সামনে পিএসজি সহজেই গোল পায় ১৬ মিনিটে। ফরাসি সতীর্থ রান্দাল কোলো মুয়ানির বানিয়ে দেওয়া বলে জাল কাঁপান এমবাপ্পে। ৬২ মিনিটে দ্বিতীয় গোলটিতেও ছিল তার অবদান। প্রতিপক্ষের হ্যান্ডবলে পেনাল্টি পায় পিএসজি।

সেখান থেকে এমবাপ্পে স্পট কিকে গোল করেছেন। জোড়া গোলে এই মৌসুমে ২৬ ম্যাচে ফরাসি তারকার গোল সংখ্যা দাঁড়িয়েছে ২৮। তাতে ক্লাবের হয়ে রেকর্ড গোলের সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ২৪০। পরের দুটি গোল সতীর্থরা করলেও সেগুলো বানিয়ে দিতে অবদান ছিল তার। ৭২ মিনিটে এমবাপ্পের ক্রসে দলের তৃতীয় গোলটি করেছেন গনকালো রামোস। এরপর ৮৬ মিনিটে সান্ত¡নাসূচক গোলটি পায় ওরলিয়ান্স। গোলটি করেছেন নিকোলাস সেইন্ট-রফ। তাতেও লাভ হয়নি যদিও। পিএসজি ব্যবধান বাড়িয়ে নেয় ৮৮ মিনিটে।

এমবাপ্পের পাস থেকে চতুর্থ গোলটি করেছেন বদলি মিডফিল্ডার সেনি মাইয়ুলু। পুরো ম্যাচে আলো ছড়ালেও পিএসজি কোচ লুইস এনরিকের মতে, এসব এমবাপ্পের জন্য অতি সাধারণ পারফরম্যান্স, ‘আমরা এসবে অভ্যস্ত। কিলিয়ান এমবাপ্পের জন্য খুবই সাধারণ পারফরম্যান্স।’ তবে প্রতিপক্ষের প্রতি সমীহ প্রকাশ করে তিনি বলেছেন, ‘এটা কঠিন ম্যাচ হতে পারতো। কারণ এটা এমন দল যারা নিচের ডিভিশনে খেলে অভ্যস্ত, কিন্তু ভালো ফুটবল খেলে। আমরা সহজভাবে নেলে বিষয়গুলো কঠিন হতে পারতো।’