এবার পিছু হটলেন জ্যাক ক্যালিস

45

09-

গত মঙ্গলবারের ঘটনা। ক্রিকেট বিশ্বে আলোচিত মন্তব্য করেছিলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিস। কারণ, দেশটির সরকার ক্রিকেট-সহ চারটি খেলার ফেডারেশনের ওপর নিষেধাজ্ঞা জারি করার বিষয়টি মানতে পারছিলেন না তিনি। অশ্বেতাঙ্গ ক্রিকেটারের কোটা পূরণ না হওয়ায় প্রোটিয়ারা কোনো বৈশ্বিক ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করতে পারবে না। এখানেই শেষ নয়, শুধু ক্রিকেট নাকি? নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে রাগবি, নেটবল ও অ্যাথলেটিকসের ওপরও।
খেলাধুলায় এমন রাজনৈতিক হস্তক্ষেপে চরম হতাশ ছিলেন ক্যালিস।নিজের টুইটার পেজে ক্যালিস লিখেছিলেন, ‘আমি খুবই দুঃখিত ও হতাশ। এর জন্য নিজেকে একজন দক্ষিণ আফ্রিকান ভাবতে কষ্ট হচ্ছে আমার। এই যুগে খেলাধুলায় রাজনীতির কোনো জায়গা পাওয়া উচিত নয়।’
এবার পিছু হটলেন জ্যাক ক্যালিস। মঙ্গলবার যে টুইটে উগরে দিয়েছিলেন একরাশ ক্ষোভ, সেটিকেই প্রত্যাহার করে নিলেন তিনি। একদিনের মধ্যেই কলকাতা নাইট রাইডার্সের কোচ টুইটার পেজ থেকে মুছে ফেললেন বার্তাটি।
উল্লেখ্য, গত বছর দক্ষিণ আফ্রিকার পাঁচটি ফেডারেশনের সঙ্গে একটা চুক্তি হয়েছিল দেশের ক্রীড়া মন্ত্রণালয়ের। সেখানে বলা হয়েছিল, দলে অন্তত ৬০ ভাগ অশ্বেতাঙ্গ খেলোয়াড় থাকতে হবে। কিন্তু ক্রিকেটে সেই হার ৫৫ শতাংশ! শুধু ফুটবলই শর্ত পূরণ করতে পেরেছে। সে জন্য দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড কোনো বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করতে পারবে না। ক্রীড়া সংস্থাগুলোর ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করছে স্বয়ং দক্ষিণ আফ্রিকা সরকারই!