এবার ডিপফেক ভিডিও নিয়ে বিপাকে আলিয়া

9

প্রযুক্তির অপব্যবহার যেন ক্রমশ বেড়েই চলেছে। ক’দিন আগেই অন্তর্জালে ভাইরাল হয় ভারতের দক্ষিণী অভিনেত্রী রাশমিকা মান্দানার একটি ডিপফেক ভিডিও। যেখানে অন্য এক নারীর শরীরে তার মুখ বসিয়ে ছড়িয়ে দেওয়া হয়েছিল। এরপর একই কা-ের শিকার হন বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ ও কাজল। প্রযুক্তির মাধ্যমে তাদেরও ‘আপত্তিকর’ ভিডিও বানিয়ে ছেড়ে দেয় অজ্ঞাত কেউ। এবার বিপাকে পড়লেন আলিয়া ভাট। তার চেহারা সম্বলিত একটি ভিডিও ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়।

যেখানে দেখা যায়, প্রিন্টেড একটি টপ পরে ‘আপত্তিকর’ অঙ্গভঙ্গি করছেন তিনি। তবে সচেতন মানুষেরা সহজেই বুঝে নিচ্ছেন, ইনি আলিয়া ভাট নন। বরং অন্য কারও শরীরে তার মুখটি বসিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে আলিয়া এখনও কোনো প্রতিক্রিয়া দেননি। বরং তিনি উচ্ছ্বসিত নতুন একটি অর্জনে। ওয়েব ফিল্ম ‘ডার্লিংস’-এ অনবদ্য অভিনয়ের সুবাদে তিনি ফিল্মফেয়ার ওটিটি অ্যাওয়ার্ড পেয়েছেন। রোববার রাতে এই পুরস্কার দেওয়া হয়েছে। আয়োজনটিতে কালো গাউন পরে উপস্থিত হন আলিয়া।

আর ফিল্মফেয়ারের ট্রফি তথা ব্ল্যাকলেডি হাতে ক্যামেরাবন্দি হন। সেই মুহূর্ত নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলেও শেয়ার করেছেন অভিনেত্রী। উল্লেখ্য, ডিপফেক ভিডিও ভাইরালের সাম্প্রতিক এই ট্রেন্ড শুরু হয় গেলো ৬ নভেম্বর। সে দিন রাশমিকা মান্দানার সম্পাদিত (এডিটেড) ভিডিও ভাইরাল হয়। সে সময় বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনসহ আরও অনেকেই বিষয়টি নিয়ে প্রতিবাদ জানান।

প্রশাসনকে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান। কিন্তু এর মধ্যেও ক্যাটরিনা ও কাজলের ভিডিও ছড়িয়ে পড়ে। আর সর্বশেষ সংযোজন আলিয়া ভাট। প্রসঙ্গত, আলিয়াকে সর্বশেষ পর্দায় দেখা গেছে করন জোহর পরিচালিত ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’ ছবিতে। রণবীর সিংয়ের সঙ্গে তার এই ছবি বক্স অফিসে সাফল্য পেয়েছিল। বর্তমানে বাসান বালার নির্মাণে ‘জিগরা’ নামের একটি ছবির কাজে ব্যস্ত আছেন অভিনেত্রী। সূত্র: ইন্ডিয়া টুডে