এবার টটেনহ্যামের কাছে পরাজিত রিয়াল মাদ্রিদ

7

এবার টটেনহ্যাম হটস্পারের কাছে পরাজিত হয়ে রিয়াল মাদ্রিদের প্রাক-মৌসুম ব্যর্থতার আরেকটি অধ্যায় রচিত হলো। মঙ্গলবার মিউনিখে আলিয়াঁজ এরিনাতে স্পারসদের কাছে ১-০ গোলে পরাজিত হয়েছে জিনেদিন জিদানের দল।
ম্যাচ শেষে জার্মান টেলিভিশিনে রিয়াল মিডফিল্ডার টনি ক্রুস নিজেও ব্যর্থতা স্বীকার করে নিয়ে বলেছেন, ‘আমাদের এই জয়টা প্রাপ্য ছিল। এটা সত্যি যে আমরা মোটেই ছন্দে নেই।’
দিনের দ্বিতীয় ম্যাচে ফেনারবাচকে ৬-১ গোলে বিধ্বস্ত করেছে বায়ার্ন মিউনিখ।
ম্যাচের ২২ মিনিটে মার্সেলোর একটি ভুল পাসে হ্যারি কেন বল পেয়ে সুযোগটি কাজে লাগালে এগিয়ে যায় টটেনহ্যাম। শেষ পর্যন্ত ওই গোলেই স্পারসদের জয় নিশ্চিত হয়।
গত সপ্তাহে অ্যাথলেটিকো মাদ্রিদের কাছে ৭-৩ গোলে বিধ্বস্ত হবার পর রিয়াল গোলরক্ষক কেইলর নাভাসকে ধন্যবাদ জানাতেই পারে। ইনজুরি আক্রান্ত থিবাট কুর্তোয়ার স্থানে নাভাস মঙ্গলবার মূল একাদশে খেলতে নেমেছিলেন। আগ্রাসী ও দুরন্ত টটেনহ্যামের বিপক্ষে নাভাসের কল্যাণেই মূলত পরাজয়ের ব্যবধনাটা বাড়েনি। প্রথমার্ধে বেশ কয়েকটি দারুণ সেভ করে মাদ্রিদকে বাঁচিয়েছেন কোস্টারিকার এই গোলরক্ষক। বিরতির পর ডেলে আলির দুটি সুযোগ ও ১৭ বছর বয়সী ট্রয় প্যারোটের শট পোস্টে না লাগলে বড় ব্যবধানেই জয়ী হতে পারত ইংলিশ জায়ান্টরা।
নতুন মৌসুমকে সামনে রেখে জিদানের দলের প্রস্তুতিটা মোটেই ভালো হয়নি। প্রাক-মৌসুম চারটি ম্যাচের মধ্যে তিনটিতেই পরাজিত হবার সাথে সাথে ১৩টি গোলও হজম করেছে।
ক্রুস বলেন, ‘আমাদের শুরুটাই খারাপ হয়েছিল। আমাদের ভুলের পুরো সুযোগগুলো কাজে লাগিয়েছে প্রতিপক্ষ টটেনহ্যাম।’
চলতি সপ্তাহে গ্যারেথ বেলের দলত্যাগের বিষয়টি প্রায় নিশ্চিত হয়ে যাওয়ায় তিনি মিউনিখ সফরে দলের বাইরে ছিলেন। বায়ার্ন থেকে হামেস রদ্রিগেজ ফিরে আসার পর এখন পর্যন্ত মূল একাদশে সুযোগ পাননি। এদিকে গ্রীষ্মকালীন ট্রান্সফার মার্কেটে বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ডকে দলভুক্ত করলেও তার কাছ থেকেও কাক্সিক্ষত পারফরমেন্স আসছে না।
মিউনিখ সফর শেষে জিদানের দল অস্ট্রিয়া সফরে যাবে। সেখানে আগামী ৬ আগস্ট সালজবার্গের বিপক্ষে ম্যাচ খেলবে। এরপর এএস রোমার বিপক্ষে ম্যাচ খেলতে ইতালিতে যাবে। লা লিগা মৌসুম শুরু হবার আগে আগামী ১৭ আগস্ট শেষ প্রীতি ম্যাচে সেল্টা ভিগোর মুখোমুখি হবে মাদ্রিদ।
একই মাঠে দিনের আরেক ম্যাচে থমাস মুলারের দুই গোল ও রেনাটো সানচেজ, লিও গোয়েতজা ও কিংসলে কোম্যানের এক গোলে প্রথমার্ধেই ৫-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল বায়ার্ন। দ্বিতীয়ার্ধে হ্যাটট্রিক পূরণ করা মুলার বলেছেন, ‘ম্যাচের শুরু থেকেই আমরা ভালো খেলেছি। আমাদের আক্রমণের কারণে ফেনারবাচ ভুল করেছে।’
ফেনারবাচের জার্মান ফরোয়ার্ড ম্যাক ক্রুস ৬৪ মিনিটে দলের পক্ষে সান্ত¦নাসূচক এক গোল করেছেন।