এবারই প্রথম আইয়ুব বাচ্চুকে নিয়ে বই

3

রক আইকন আইয়ুব বাচ্চুকে নিয়ে প্রথম কোনও গ্রন্থ প্রকাশ পেলো। আর সেটি লিখেছেন সাংবাদিক-শিল্পী তানভীর তারেক। প্রকাশ করছে অনিন্দ্য প্রকাশ। লেখক এটিকে বলছেন, ‘অবলোকন গদ্য’। তানভীর তারেক বলেন, ‘বাচ্চু ভাইয়ের সঙ্গে আমার ২২ বছরের যে পরিচয়-সম্পর্ক বা অবলোকনের সুযোগ হয়েছে; তা গীতিকার-শিল্পী বা সাংবাদিকতার বাইরেও অনেক কিছু। সেই সম্পর্কের দীর্ঘ জার্নিতে তার প্রতি মোহগ্রস্ত সময়, মান-অভিমান, মায়ায় জড়ানো কাল বা কৃতজ্ঞতা বাঁধা মনের অবলোকনকেই আমি বইয়ে প্রকাশ করার চেষ্টা করেছি।’

‘স্মৃতিদহন’ বইটিতে তানভীর তারেকের নেয়া আইয়ুব বাচ্চুর প্রায় অর্ধশত ইন্টারভিউয়ের কোনোটিই এই গ্রন্থে স্থান পায়নি। লেখক মনে করেন, ‘ঐসকল ইন্টারভিউতে তৎকালীন বিভিন্ন বিষয় নিয়ে মতামত ছিল। যা আগামী প্রজন্মের কোনও এক পাঠকের কাছে খটকা লাগতেই পারে। আমি তাই নিজের স্মৃতির যে দহনবেলা তৈরি হয়েছে, সেটাই লেখার চেষ্টা করেছি।’ তানভীর তারেকের এই গ্রন্থের ভূমিকায় আইয়ুব বাচ্চুর সহধর্মিণী ফেরদৌস আক্তার চন্দনা লিখেছেন, ‘তানভীর তারেক- তার এই বইটিতে আইয়ুব বাচ্চুকে দেখা, তার সাথে কাটানো সময় ও গানের কাজ মিলিয়ে আবেগঘন কিছু স্মৃতিগল্প লিখেছেন।

যা পড়ে আমারও মাঝে মাঝে ঐসব দৃশ্যকল্প, সমকালীন মানুষটাকে মনে পড়েছে বারবার। আমি জানি, তাঁর অগণিত ভক্তরাও একইভাবে, এই লেখাগুলো পড়ে স্মৃতির সাথে, আইয়ুব বাচ্চুর সাথে হাঁটবেন অনেকক্ষণ।’ ‘স্মৃতিদহন’ বইটিতে লেখকের সাথে আইয়ুব বাচ্চুর ২২ বছরের সম্পর্কে নানান খতিয়ানে উঠে এসেছে তৎকালীন মিউজিক ইন্ডাস্ট্রির নানান দিক। বইটির প্রচ্ছদ করেছেন আরেক গীতিকবি নিয়াজ আহমেদ অংশু। এবং বিভিন্ন পরিচ্ছদের অলংকরণ করেছেন মোরশেদ মিশু। বইটি একুশে বইমেলার অনিন্দ্য প্রকাশ প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে, পাশাপাশি রকমারিসহ বিভিন্ন অনলাইন শপেও।