এক বছরে ১১৯ আবেদন নিষ্পত্তি জেলা লিগ্যাল এইড কমিটির

5

চাঁপাইনবাবগঞ্জে অসহায় সম্বলহীন দরিদ্র মানুষদের বিনামূল্যে আইনগত সহায়তা দিচ্ছে জেলা লিগ্যাল এইড কমিটি। জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজের নেতৃত্বে জেলা লিগ্যাল এইড কমিটি অতিদরিদ্র জনসাধারণকে আইনি সেবা দিয়ে যাচ্ছে। প্রতিবছর সুবিধাভোগীর সংখ্যা বাড়ছে।
২০১৮ সালের মে মাস থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত (এ.ডি.আর) বিকল্প বিরোধ নিষ্পত্তির জন্য জেলা লিগ্যাল এইড কমিটিতে ৫১টি এবং সংশ্লিষ্ট আদালতে মামলা দায়েরের জন্য ২৫৯টিসহ ৩১০টি আবেদনপত্র জমা পড়ে। আবেদনগুলোর মধ্যে বিভিন্নভাবে নিষ্পত্তি করা হয় ১১৯টি এবং প্রাপ্ত আবেদনগুলোর মধ্যে চলমান রয়েছে ১৯১টি। এসময় পর্যন্ত (এ.ডি.আর) বিকল্প বিরোধ নিষ্পত্তির জন্য প্রাপ্ত ৫১টি আবেদনের মধ্যে সফলভাবে নিষ্পত্তি হয় ১৭টি ও বিফল হয় ৩১টি এবং চলমান রয়েছে ৩টি।
জেলা লিগ্যাল এইড অফিসার মো. জাহিদুল ইসলাম রবিবার জাতীয় আইনগত সহায়তা দিবসের আলোচনা অনুষ্ঠানে এসব উপস্থাপন করেন। এসময় তিনি আরো জানান, ২০১৮ সালের মে থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত মামলা পরিচালনার লক্ষে বিজ্ঞ প্যানেল আইনজীবী নিযুক্ত করে মামলা দায়েরের জন্য নিয়োগপত্র প্রদান করা হয় ২৫৯টি, যার মধ্যে বিভিন্নভাবে নিষ্পত্তি হয় ৭১টি এবং চলমান রয়েছে ১৮৮টি। একই সময়ে নিযুক্ত প্যানেল আইনজীবীগণকে দেওয়ানি মামলা পরিচালনার জন্য ৯ হাজার ৬০০ টাকা, ফৌজদারি মামলা পরিচালনার জন্য ১ লাখ ৪৪ হাজার ৫০০ টাকা, পারিবারিক মামলা পরিচালনার জন্য ১ লাখ ১৮ হাজার ৭৮০ টাকাসহ ২ লাখ ৭২ হাজার ৮৮০ টাকা পরিশোধ করা হয়।