এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় কৃষি দিবস পালিত

119

img_5285চাঁপাইনবাবগঞ্জে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যায়ের উদ্যোগে জাতীয় কৃষি দিবস ও নবান্ন উৎসব উদযাপন করা হয়। এ উপলক্ষে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে একটি  বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি শহরের বড়ইন্দারা মোড় এলাকায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস চত্বও থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে কৃষি এবং গ্রামীণ ঐতিহ্য বহনকারী যেমন খুশি তেমন সাজো, কৃষি যন্ত্রের প্রদর্শনী, কৃষি প্রযুক্তি এবং কৃষি শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়।
র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির  বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এবিএম রাশেদুল হাসান। দিবসটির তাৎপর্য তুলে ধরে তিনি বলেন, মরা কার্তিকের পর নবান্নের এই উৎসব কৃষকদের মধ্যে যে আনন্দের বার্তা নিয়ে আসে তারই অংশ হিসাবে এই অনুষ্ঠানটির আয়োজন। তিনি কৃষি প্রধান এই বাংলাদেশে কৃষি ও কৃষকের মঙ্গল কামনা এবং ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায়  সকলকে এক সঙ্গে কাজ করার আহবান জানান।
উল্লেখ্য, ২০০৮ সাল থেকে জাতীয়ভাবে কৃষি ও কৃষকদের মর্যাদা দেওয়ার লক্ষ্যে হেমন্তের প্রথম দিনে এই দিবসটি পালিত হয়ে আসছে।