একাদশে ভর্তিতে চতুর্থ ধাপের আবেদন শুরু

14

একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগবঞ্চিত শিক্ষার্থীদের চতুর্থ ধাপে অনলাইনে আবেদন নেয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। শনিবার থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছে। রবিবার রাত ৮টা পর্যন্ত আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।
আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে জানানো হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির লক্ষে পুনরায় (চতুর্থ ধাপে) আবেদন গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবকসহ সবাইকে সময়সূচি অনুসরণ করতে বলা হলো।
বোর্ডের দেয়া বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, চতুর্থ ধাপে অনলাইনে আবেদন ও সফটওয়্যারের মাধ্যমে মেধা তালিকা প্রকাশ করা হবে। আবেদন গ্রহণ শুরু হয়েছে গতকাল শনিবার। আজ রবিবার রাত ৮টা পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন যাচাই বাছাই করা হবে ২৮ ফেব্রুয়ারি। ফল প্রকাশ করা হবে ১ মার্চ রাত ৮টায়। শিক্ষার্থীর সিলেকশন ও নিশ্চায়ন এবং ভর্তি ২ মার্চ থেকে ৩ মার্চ বিকাল ৫টা পর্যন্ত।
জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে ১৫ লাখ ৬ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী আবেদন করে। এর মধ্যে তৃতীয় ধাপ পর্যন্ত ১৪ লাখ ৬৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়। আবেদন করেও সারাদেশে ৪৩ হাজার ৩৩০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়নি। এর মধ্যে জিপিএ-৫ পাওয়া ১ হাজার ৩০০ জন ভর্তিচ্ছু রয়েছে, যাদের মধ্যে ঢাকা বোর্ডে রয়েছে ৫৪৪ জন।
গত ৮ জানুয়ারি উচ্চ মাধ্যমিকবা একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের অনলাইন ভর্তির আবেদন শুরু হয়। পরে ১০ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপে এবং ১৫ ফেব্রুয়ারি তৃতীয় ধাপে ভর্তির ফলাফল প্রকাশ করা হয়।