উন্নয়নশীল দেশে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় এডিবির সহযোগিতা চায় বাংলাদেশ

5

উন্নয়নশীল দেশে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতা প্রদানের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রতি অনুরোধ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
তিনি বলেন, ‘উন্নয়নশীল দেশে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের সহযোগিতার প্রয়োজন হবে। তাই আরও বেশি উন্নয়ন সহযোগিতা প্রদানের জন্য এডিবিকে অনুরোধ করছি।’ সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রীর দপ্তরে এডিবির নির্বাহী পরিচালক সমীর কুমার খারের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। সভায় অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, এডিবির আবাসিক প্রধান এডিমন গিন্টিং প্রমুখ উপস্থিত ছিলেন।
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের আর্থিক খাত পুনরুদ্ধারে ১ বিলিয়ন মার্কিন ডলারের বাজেট সহায়তা প্রদান করেছে এডিবি। এছাড়া কোভিড রেসপন্স জরুরি সহায়তা প্রকল্পের আওতায় স্বাস্থ্য খাতে ১০০ মিলিয়ন ডলার, কোভিড প্রতিরোধী টিকা ক্রয়ের জন্য ৯৪০ মিলিয়ন ডলারের ঋণ সহায়তা ও ৯ দশমিক ৩৪ মিলিয়ন ডলারের অনুদান সহায়তা প্রদান করেছে সংস্থাটি। অর্থমন্ত্রী মুস্তফা কামাল কোভিডকালে বাংলাদেশকে এভাবে সহযোগিতা প্রদান করায় এডিবিকে ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশের অভিষ্ট লক্ষ্য অর্জনে ভবিষ্যতে বাংলাদেশ ও এডিবির মধ্যে সহযোগিতা অব্যাহত রাখার উপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, করোনা মহামারির প্রকোপ মোকাবিলায় এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করেছে এবং ভবিষ্যতেও এডিবির এ ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
উল্লেখ্য,স্বাধীনতার পর ১৯৭২ সাল থেকে এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগি হিসেবে কাজ করে চলেছে। এখন পর্যন্ত সংস্থাটি ১৯ দশমিক ৭বিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা প্রদান করেছে। মুস্তফা কামাল কোভিড মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কর্তৃক ২২ দশমিক শূন্য ৮ বিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের বিষয়টি এডিবির নির্বাহী পরিচালককে অবহিত করেন।