উদীচীর ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

15

চাঁপাইনবাবগঞ্জে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। গতকাল শনিবার উদীচী শিল্পী গোষ্ঠী, চাঁপাইনবাবগঞ্জ জেলা সংসদ এ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।
সকাল সাড়ে ১০টায় শহরের শিল্পকলা মার্কেটের নিজস্ব কার্যালয় থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে সাটু হল মার্কেটের তৃতীয় তলায় আলোচনা সভায় মিলিত হয়। জাতীয় সংগীত ও সাংগঠনিক সংগীতের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে প্রথমেই প্রয়াত সংগঠনের প্রতিষ্ঠাতা, সকল কর্মী ও প্রগতিশীল সকল মানুষের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।
জেলা সংসদের সভাপতি অ্যাডভোকেট এবিএম সাইদুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আমিরুল মোমেনীন জীবনের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেনÑ শিশু সংগঠক ইসরাইল সেন্টু, মহানন্দা প্রবীণ নিবাস সভাপতি ডা. আব্দুস সালাম, নারী সংগঠক গৌরী চন্দ সীতু, সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক গোলাম ফারুক মিথুন, স্থানীয় জনপ্রিয় লোকজ সংস্কৃতি ‘আলকাপ গান’ শিল্পী সঞ্জয় কুমার, সাংস্কৃতিক কর্মী গোলাম মওলা।
বক্তরা সংগঠনের প্রতিষ্ঠা, ইতিহাস, মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গণআন্দোলনে এর ভূমিকা, প্রগতিশীল চেতনা, লক্ষ্য-উদ্দেশ্য ও বর্তমান সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন। তারা বলেন, সমাজ পরিবর্তনের প্রথম হাতিয়ার সাংস্কৃতিক বিপ্লব। আর এই চেতনার পথিকৃৎ হিসেবে দেশ-বিদেশে এগিয়ে চলেছে উদীচী। বিভিন্ন সময় সংগঠনের কর্মীদের জীবনদানসহ বিভিন্ন ত্যাগের কথা স্মরণ করে তারা আশা প্রকাশ করেন, ভবিষ্যতে এই সংগঠন আরো এগিয়ে যাবে।
সাংস্কৃতিক অনুষ্ঠানে গণসংগীত পরিবেশন করেন সংগঠনের সাবেক জেলা আহ্বায়ক সাদিকুল ইসলাম। এছাড়াও নিজস্ব এবং অতিথি ও শিশুশিল্পীরা পরিবেশন করে একক ও দলীয় সংগীত, নৃত্য ও কবিতা আবৃত্তি।