ই-টিডিএস পদ্ধতি : দশ মাসে ৬৬৬ কোটি টাকার উৎসে কর আদায়

5

বিভিন্ন প্রতিষ্ঠানের কেটে রাখা উৎসে কর সহজে সরকারি কোষাগারে জমাদানের সুবিধার্থে পুরো ব্যবস্থাটিকে অনলাইনভিত্তিক বা স্বয়ংক্রিয় করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত বছরের ৬ অক্টোবর ই-টিডিএস নামের স্বয়ংক্রিয় এ ব্যবস্থাটি চালু করে। এখন পর্যন্ত দেশের মোট ৪ হাজার ৯০০ প্রতিষ্ঠান ই-টিডিএসে (ইলেকট্রনিক ট্যাক্স ডিডাক্ট অ্যাট সোর্স বা ইলেকট্রনিক উপায়ে উৎসে কর কর্তন) নিবন্ধন নিয়েছে এবং এই স্বয়ংক্রিয় পদ্ধতিতে গত আগস্ট পর্যন্ত দশ মাসে মোট ৬৬৬ কোটি টাকার উৎসে কর জমা পড়েছে।
এ বিষয়ে এনবিআরের সদস্য জাহিদ হাসান বলেন, নতুন এ ব্যবস্থা চালুর ফলে উৎসে কর জমা দিতে এখন আর আয়কর কার্যালয়ে যেতে হচ্ছে না। উৎসে কর কর্তনকারী প্রতিষ্ঠানগুলো তাদের কার্যালয়ে বসেই অটোমেটেড চালানের (এ-চালান) মাধ্যমে করের টাকা জমা দিতে পারছেন। আমরাও সহজে জানতে পারছি, কোন প্রতিষ্ঠান কি পরিমাণ উৎসে কর জমা দিচ্ছে। পরে ওই করদাতার রিটার্নের সঙ্গেও তা মিলিয়ে দেখা যাচ্ছে। এতে পুরো উৎসে কর ব্যবস্থায় স্বচ্ছতা তৈরি হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
উৎসে কর জমাদানের ক্ষেত্রে প্রতিনিয়ত নতুন নতুন প্রতিষ্ঠান ই-টিডিএস পদ্ধতিতে যুক্ত হচ্ছে বলে তিনি জানান। জাহিদ হাসান বলেন, অনলাইনভিত্তিক সেবা ই-টিডিএস জনপ্রিয় করতে আইনজীবীসহ করপোরেট প্রতিষ্ঠানের কর কর্মকর্তাদের ট্রেনিং দেওয়া হচ্ছে। যাতে তারা এই পদ্ধতি ব্যবহারে আগ্রহী হয়। তিনি বলেন, এই পদ্ধতি ব্যবহার করলে ব্যবসায়ীদের সময় যেমন সাশ্রয়ী হবে পাশাপাশি খরচও কমবে।
উল্লেখ্য, বর্তমানে ব্যাংক, বহুজাতিক কোম্পানি, বিশ্ববিদ্যালয়সহ সব মিলিয়ে ৫৩টি খাত থেকে উৎসে কর আদায় করা হয়।