ইস্তাম্বুলে গাড়িবোমা বিস্ফোরণে নিহত ৪

81

07

তুরস্কের বন্দরনগরী ইস্তাম্বুলের সামরিক ঘাঁটিকে লক্ষ্য করে গাড়িবোমা বিস্ফোরণে ৪ জন নিহতসহ কমপক্ষে ৬ সেনা সদস্য আহত হয়েছে।চলতি বছরে তুরস্কে দফায় দফায় তুরস্কের এই অঞ্চলটিতে বোমা হামলা হচ্ছে ইস্তাম্বুলের স্যানকাকতেপে এলাকায় সামরিক বাহিনীর একটি গাড়ি লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। ইস্তাম্বুলের এশিয়ার অংশে এ ঘটনা ঘটে।টেলিভিশনের ফুটেজে দেখা গেছে- বিস্ফোরণে গাড়িটি প্রায় সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে। বিস্ফোরণের পর সেখানকার রাস্তা কালো ধোঁয়ায় ছেয়ে যায় এবং অ্যাম্বুলেন্সকে ছোটাছুটি করতে দেখা গেছে।
এখনো পর্যন্ত কোনো ব্যক্তি বা সংগঠন এ হামলার দায় স্বীকার করে নি। গত জুলাই মাস থেকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে গেরিলাদের বির”দ্ধে সামরিক অভিযান চালাচ্ছে তুরস্ক। সেই থেকে দেশটিতে কয়েকবার বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে।গত বৃহস্পতিবার দিনের প্রথমভাগে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি লরিতে বিস্ফোরক বোঝাই করতে গিয়ে বিস্ফোরণে সন্দেহভাজন চার কুর্দি বিদ্রোহী নিহত হয়েছেন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে।দিয়ারবাকির জেলার সারিকামিসে এই বিস্ফোরণে আরও অন্ততপক্ষে ১০ জন আহত হয়েছেন বলে বিবিসি জানিয়েছে।ধারণা করা হচ্ছে নিহতরা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সদস্য।স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, সারিকামিসে একটি চুরি করা লরিতে বিস্ফোরক বোঝাই করার সময় দুর্ঘটনাবশত বিস্ফোরিত হয়।
মন্ত্রণালয়টি আরো জানিয়েছে, প্রাথমিক তদন্তে দেখা গেছে, বিস্ফোরণে আহতরা সবাই সাধারণ নাগরিক।এরআগে গত বৃহস্পতিবার দিনের প্রথমভাগে তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে সেনাদের অবস্থান লক্ষ্য করে চালানো গাড়িবোমা বিস্ফোরণে অন্ততপক্ষে আট ব্যক্তি আহত হয়েছেন।ইস্তাম্বুলের গভর্নর ভাসিপ শাহিন জানান, গাড়িবোমা বিস্ফোরণে পাঁচ সেনা সদস্য এবং তিনজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা গুর”তর। কোনো গোষ্ঠী এখনো পর্যন্ত ওই হামলার দায় স্বীকার করেনি।সাম্প্রতিক মাসগুলোতে তুরস্কে কুর্দি বিদ্রোহী অথবা তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত প্রাণঘাতী হামলা চালানো হচ্ছে। তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে সংখ্যাগরিষ্ঠ কুর্দিদের ভূখ-ে স্বায়ত্বশাসনের দাবিতে লড়াই চালাচ্ছে পিকেকে।