ইরাকে নিষিদ্ধ আল-জাজিরা, বাগদাদ ব্যুরো বন্ধ ঘোষণা

114

03-All

ইরাকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার কার্যক্রম নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। মধ্যপ্রাচ্যভিত্তিক সাংবাদিকতায় সাড়া জাগানো এই সংবাদ মাধ্যমের বাগদাদ ব্যুরো বন্ধের ঘোষণা দিয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, সিদ্ধান্ত অনুযায়ী ইরাক থেকে আর কোনও প্রতিবেদন প্রকাশ করতে পারবে না আল-জাজিরার সাংবাদিকরা।
গত বুধবার ইরাকের যোগাযোগ ও গণমাধ্যম কমিশন আল-জাজিরার বাগদাদ ব্যুরোর কার্যক্রম পরিচালনা নিষিদ্ধ ঘোষণা করে। নীতিভঙ্গের অভিযোগ তুলে এই সিদ্ধান্ত নেওয়া হলেও আল জাজিরা অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তারা একে মত প্রকাশের স্বাধীনতার ওপর আঘাত হিসেবেই দেখছেন।
আলজাজিরার খবরে বলা হয়েছে, ‘গত বুধবার এক চিঠিতে কর্তৃপক্ষ আল-জাজিরাকে জানিয়েছে, আল-জাজিরার লাইসেন্সকে অবৈধ ঘোষণা করা হয়েছে ইরাক থেকে। কারণ হিসেবে দেখানো হয়েছে, আল-জাজিরা ইরাকের সম্প্রচার নিয়ম নীতির বিধি ভঙ্গ করেছে। এমন সিদ্ধান্তে মর্মাহত এবং অবাক হয়েছে আল-জাজিরা কর্তৃপক্ষ।’
অপর এক বিবৃতিতে আল-জাজিরা দাবি করে, নিয়ম-নীতি সব সময় মেনেই সম্প্রচার কার্যক্রম চালাচ্ছে আল-জাজিরা। চ্যানেলটি সৃষ্টির শুরু থেকেই পেশাদারিত্বের বেলায় তারা বিশ্ব মানদ- বজায় রেখে চলেছে। সম্প্রচার নীতির আইন ভঙ্গ করা হয়েছে, এমন অভিযোগ অস্বীকার করেছে আল-জাজিরা। বিবৃতিতে বলা হয়, ইরাক সরকারের এমন সিদ্ধান্ত বাক স্বাধীনতার ওপর চরম আঘাত।
বিবৃতিতে আশা প্রকাশ করা হয়, ইরাকের সংবিধানে স্বীকৃত মত প্রকাশের স্বাধীনতার অঙ্গীকারের কথা মাথায় রেখে শিগগির বাগদাদ ব্যুরোর ওপর জারিকৃত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।