ইনস্টাগ্রামে প্রতিবাদী প্রভা

5

শোবিজ অঙ্গনের আলোচিত নাম মডেল-অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা। অন্য তারকাদের মতো প্রভাও সোশ্যাল মিডিয়ায় দারুণ সরব। বিশেষ করে ইনস্টাগ্রামে তাকে নিয়মিত পাওয়া যায়। কাজের খবরের পাশাপাশি ব্যক্তিগত জীবনের নানা বিষয় এই মাধ্যমে শেয়ার করে থাকেন এই অভিনেত্রী। গত বৃহস্পতিবার ইনস্টাগ্রামে শাড়ি পরা একটি ছবি পোস্ট করেন প্রভা। পাশাপাশি সব বিষয়ে নারীকে দোষারোপ না করে তাদের প্রতি সম্মান জানানোর কথা উল্লেখ করে দীর্ঘ একটি স্ট্যাটাস দিয়েছেন এই অভিনেত্রী। প্রভা তার লেখার শুরুতে বলেনÑ‘কোনো নারীর বিবাহবিচ্ছেদ হলে বলা হয় সে স্বামীকে ধরে রাখতে পারেনি।

ধর্ষণের শিকার হলে প্রশ্ন ওঠে, সে কী পোশাক পরেছিল? কোনো নারীর সন্তান না হলে তাকে বন্ধ্যা বলা হয়। ছেলে সন্তান জন্ম না নিলে বলা হয়, ওই নারীর গর্ভে কোনো ছেলে নেই। আবার কোনো নারী ধনী এবং স্বাধীন প্রিয় হলে তাকে পতিতা বলা হয়। সন্তান খারাপ হলেও সব দোষ মায়ের। কারণ মা-ই তার সন্তানকে নষ্ট করেছে।’ নারীদের সম্মান করার আহ্বান জানিয়ে প্রভা লিখেন, ‘কোনো মেয়ে যদি খেলাধুলা করতে চায় তাহলে বলেÑতুমি মেয়ে, তোমার জন্য এটা খুবই কঠিন এবং এটা তোমার জীবনের লক্ষ্য হতে পারে না। কোনো নারী যদি পুনরায় বিয়ে করেন, তাহলে বলা হয় সে তার স্বামীর মৃত্যুতে শোক প্রকাশ করেনি।

স্বামী প্রতারণা করলেও বলা হয়, সব দোষ নারীর। কারণ সেই তাকে এমন বানিয়েছে। আর নারীরা এসব পরিস্থিতির মধ্য দিয়ে বেঁচে থাকে। এই পৃথিবীতে একজন নারী হওয়া সত্যিই সহজ নয়; আসুন সবাই নারীদের সম্মান করি।’ চলতি বছরের শুরুতে গায়ক ইমরানের সঙ্গে প্রভার প্রেমের গুঞ্জন চাউর হয়। বিভিন্ন সময়ে একসঙ্গে আড্ডা দেওয়া, ঘুরতে যাওয়ায় শোবিজ অঙ্গনের অনেকের নজরে আসেন তারা। এ নিয়ে এখনো কানাকানি থামেনি। যদিও এ জুটির দাবিÑ‘তারা খুব ভালো বন্ধু।’