ইতিহাস গড়ে ইউএস ওপেন জয় করলো আলকারাজ

6

ইউএস ওপেনের ফাইনালটা ছিলো যেন তারুণ্যের লড়াই। সেই লড়াইয়ে জিতে ইতিহাসই সৃষ্টি করলো ১৯ বছর বয়সী স্প্যানিশ তারকা কার্লোস আলকারাজ। টিনেজার হিসেবে শুধু ইউএস ওপেনই জিতলেন না, র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেও গড়লেন আরও এক নজির। তারুণ্যের লড়াই বলা হলেও ফাইনালে ঠিক লড়াইটা দেখা গেলো না। আলকারাজের প্রতিপক্ষ নরওয়ের ক্যাসপার রুড দাঁড়াতেই পারেননি তার সামনে। রুডকে ৬-৪, ২-৬, ৭-৬ (৭-১), ৬-৩ গেমে হারিয়ে নিজের প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা জেতেন আলকারাজ। ইউএস ওপেন জিতেই এটিপি র‌্যাংকিংয়ের ৪৯ বছরের ইতিহাসে প্রথমবারের মতো কোনো টিনেজার হিসেবে উঠলেন সবার শীর্ষে।

তার আগে সবচেয়ে কম বয়সে এক নম্বর হয়েছিলেন অস্ট্রেলিয়ান তারকা লেটন হিউয়েট। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জিতেই আনন্দে মাতোয়ারা তরুণ এই স্প্যানিয়ার্ড বলেন, ‘ছোটবেলা থেকেই এমন কিছুর স্বপ্ন দেখে আসছি, বিশ্বের এক নাম্বার খেলোয়াড় হবো, গ্র্যান্ড স্ল্যামের শিরোপা জিতব। আমার পরিবার, আমার দলের সঙ্গে যে কঠোর পরিশ্রম করেছি, সেটিরই পুরস্কার এই ট্রফি।’ নিজের শ্রেষ্ঠত্ব ধরে রাখার ঘোষণা দিয়ে আলকারাজ জানান, ‘এই মুহূর্তটা আমি দারুণ উপভোগ করছি।

শিরোপা হাতে নিয়ে বেশ ভালো লাগছে, কিন্তু ভবিষ্যতে আরও শিরোপা জিততে চাই আমি। অনেক সপ্তাহ ধরে আমি শীর্ষে থাকতে চাই, আশা করি অনেক বছর ধরেও থাকতে পারবো। তবে এসব কিছুর জন্য আরও বেশি করে পরিশ্রম করতে হবে আমাকে।’ ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম হলেও চলতি বছরে এটি আলকারাজের পঞ্চম শিরোপা। এর আগে মায়ামি, মাদ্রিদ, রিও ও বার্সেলোনায় মাস্টার্স শিরোপা জিতেছিলেন টেনিসের এই নতুন নাম্বার ওয়ান।