ইতিহাস গড়লেন মার্কিন অভিনেত্রী লিলি গ্ল্যাডস্টোন

5

জমকালো আয়োজনে শেষ হয়েছে ৮১তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস আসর। এবারের আসরে সেরা চলচ্চিত্র (ড্রামা) পুরস্কারসহ সর্বাধিক ৫টি স্বীকৃতি পেয়ে রেকর্ড গড়েছে ‘ওপেনহাইমার’। সিনেমাটিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা (ড্রামা) হয়েছেন কিলিয়ান মারফি, সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগের পুরস্কার ঘরে তুলেছেন রবার্ট ডাউনি জুনিয়র এবং প্রথমবার সেরা পরিচালক বিভাগে পুরস্কার পেয়েছেন ব্রিটিশ নির্মাতা ক্রিস্টোফার নোলান। তবে এবারের আসরে ইতিহাস গড়েছেন মার্কিন অভিনেত্রী লিলি গ্ল্যাডস্টোন।

‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ সিনেমায় ওসেজ নারী মলি বুর্কহার্ট চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার (ড্রামা) জিতেছেন লিলি। তার মাধ্যমে এবারই প্রথম গোল্ডেন গ্লোবসের ইতিহাসে আমেরিকান আদিবাসী কেউ এই পুরস্কার ঘরে তুললো।লিলি বলেন, ‘এটি একটি ঐতিহাসিক জয়। এই পুরস্কার শুধু আমার একার নয়, আমার সব চমৎকার বোনের পক্ষ থেকে এটি আমার হাতে নিয়েছি।’ এছাড়াও এবারের আসরে ‘পুয়োর থিংস’ সিনেমায় বেলা ব্যাক্সটার চরিত্রে দুর্দান্ত অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রী (মিউজিক্যাল অথবা কমেডি) হয়েছেন এমা স্টোন।

গোল্ডেন গ্লোবসে এটি ৩৫ বছর বয়সী এই তারকার দ্বিতীয় জয়। পাশাপাশি এবারের আসরে ‘বার্বি’ এবং ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমাগুলো দুটি করে পুরস্কার ঘরে তুলেছে। ‘দ্য হোল্ডওভারস’ ছবির সুবাদে আমেরিকার পল জিয়ামাত্তি সেরা অভিনেতা (মিউজিক্যাল অথবা কমেডি) এবং ডে’ভাইন জয় র্যান্ডলফ সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে পুরস্কৃত হয়েছেন। এ বাইরে এশিয়ার ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’ জয় করেছে সেরা অ্যানিমেটেড সিনেমার পুরস্কার।